ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যাত্রা শুরু করেছেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫
যাত্রা শুরু করেছেন ওবামা ছবি: সংগৃহীত

ঢাকা: তিনদিনের সফরে ভারতের উদ্দেশে দেশ ছেড়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। স্ত্রী মিশেল ওবামাকে সঙ্গে নিয়ে অ্যান্ডুস এয়ার ফোর্স বেইজ থেকে যাত্রা শুরু করেন ওবামা।



রোববার ভারতীয় সময় সকাল ১০টায় তার পৌঁছানোর কথা রয়েছে।

এর আগে হোয়াইট হাউজের পক্ষ থেকে এক বিবৃতিতে ওবামার তাজমহল সফর বাতিল করায় দু:খ প্রকাশ করা হয়।

সোমবার (২৬ জানুয়ারি) ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মূল আকর্ষণ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টই। এই প্রথমবারের মত ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে উপস্থিত থাকবেন কোনো মার্কিন প্রেসিডেন্ট।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে সস্ত্রীক উপস্থিত থাকবেন ওবামা। তার এ সফরকে ঘিরে তাই সাজ সাজ রব পড়ে গেছে ভারতে। রাজধানী দিল্লিকে পরিণত করা হয়েছে দুর্গনগরীতে।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান চলার সময় দিল্লির ‘রাজপথ’কে কেন্দ্র করে ‘নো-ফ্লাই জোন’ এর সীমানা বর্ধিত করা হয়েছে ৪শ’ কিলোমিটারে, যা প্রায় ছুঁয়ে গেছে পাক সীমান্ত। দিল্লিতে নিষিদ্ধ করা হয়েছে মোটরসাইকেল ও স্কুটারে দ্বিতীয় আরোহী বহন। মোড়ে মোড়ে বসানো হয়েছে পুলিশি চেকপোস্ট। তল্লাশি চালানো হচ্ছে দিল্লির মেট্রো ও বাস স্টেশনগুলোতেও। দিল্লির অন্তত ৭০টি ‘গগনচুম্বী’তে মোতায়েন করা হয়েছে বন্দুকধারী, দূর লক্ষ্যভেদই যাদের বিশেষ বৈশিষ্ট্য।

এবারের ভারত সফরে স্ত্রী মিশেল ওবামা ছাড়াও ওবামার সঙ্গে থাকছেন তার কেবিনেটের বেশ কয়েকজন প্রভাবশালী সদস্য, শীর্ষ ব্যবসায়ী এবং মার্কিন আইনপ্রণেতারা। রয়েছেন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের হাউজ অব রিপ্রিজেন্টেটিভ এর সংখ্যালঘু দলের নেতা ন্যান্সি প্যালোসিও।

দিল্লির পথে জার্মানির রামসস্টেবইনে সংক্ষিপ্ত জ্বালানি বিরতি করবে এয়ারফোর্স ওয়ান, এরপর সোজা উড়ালে রোববার সকালে দিল্লির পালামে এয়ারফোর্স স্টেশন।

রোববার দিল্লি পৌঁছে প্রথমেই রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন ওবামা। দুপুরে হায়দারাবাদ হাউজে ‘ওয়ার্কিং লাঞ্চ’ এর পর বিকেলে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন ওবামা-মোদী

দিল্লি সফরে ওবামা উঠছেন আইটিসি মৌর্য্য হোটেলে। সন্ধ্যায় তিনি সময় কাটাবেন দিল্লির মার্কিন দূতাবাসের কর্মকর্তা ও তাদের পরিবার পরিজনদের সঙ্গে। রাতে যোগ দেবেন তার সম্মানে ভারতের রাষ্ট্রপতি প্রণব ‍মুখোপাধ্যায়ের দেয়া ডিনার পার্টিতে।

২৬ জানুয়ারি দিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে সস্ত্রীক উপস্থিত থাকবেন ওবামা। এর পর যোগ দেবেন ভারতের রাষ্ট্রপতি ভবনে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে।

বিকেলে ভারতের বিভিন্ন খ্যাতনামা বেসরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীদের সঙ্গে গোলটেবিল বৈঠকে বসবেন ওবামা। এরপর যোগ দেবেন ইউএস ইন্ডিয়া বিজনেস সামিটে।

বাংলাদেশ সময়: ২১০৩  ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।