ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

প্রয়াত বাদশাকে শ্রদ্ধা জানাতে রিয়াদে বিশ্বনেতাদের ভিড়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫
প্রয়াত বাদশাকে শ্রদ্ধা জানাতে রিয়াদে বিশ্বনেতাদের ভিড় ছবি: সংগৃহীত

ঢাকা: সৌদি আরবের প্রয়াত বাদশার মৃত্যুর ‍পর তার প্রতি শ্রদ্ধা জানাতে রিয়াদে ভিড় জমাচ্ছেন বিশ্ব নেতারা। ইতোমধ্যেই ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ রিয়াদ পৌঁছেছেন।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভারত সফরে রওনা হওয়ায় মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তবে ভারত সফর সংক্ষিপ্ত করে মঙ্গলবার রিয়াদ পৌঁছাবেন ওবামা। ইতোমধ্যেই রিয়াদে পৌঁছেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ। শনিবার বিশ্বনেতারা রিয়াদে আয়োজিত একটি সরকারি শোক অনুষ্ঠানে অংশ নেবেন।

শুক্রবার মৃত্যুর সময় বাদশা আব্দুল্লার বয়স হয়েছিলো ৯০। শুক্রবার জুমার নামাজের পর একটি অচিহ্নিত কবরে দাফন করা হয় সৌদি বাদশাহকে। প্রয়াত সৌদি বাদশার স্থলাভিষিক্ত হয়েছেন তার সৎ ভাই ও ক্রাউন প্রিন্স যুবরাজ সালমান। সৌদি আরবের নতুন বাদশা সালমান রক্ষণশীল বলে পরিচিত। ইতোমধ্যে তিনি বাদশা আব্দুল্লাহর সৎ ভাই মুকরিনকে নতুন যুবরাজ হিসেবে ঘোষণা করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স মোহাম্মদ বিন নায়েফকে ডেপুটি ক্রাউন প্রিন্স হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ সাবেক বাদশা আব্দুল আজিজের নাতি। সৌদি রাজপরিবারের কর্তৃত্ব মূলত ইবনে সৌদের পুত্রদের মধ্যেই থাকে। তবে তাদের মধ্যে খুব অল্প কয়েক জনই জীবিত আছেন। এই প্র্রথমবারের মত ইবনে সৌদের নাতিদের মধ্যে কেউ রাজতন্ত্রের সম্ভাব্য উত্তরাধিকারের তালিকায় আসলেন।
 
২০০৫ সালে আনুষ্ঠানিকভাবে ক্ষমতায় আরোহন করেন বাদশা আব্দুল্লাহ। তবে পূর্বসূরী বাদশা ফাহাদের শারীরিক অসুস্থতার কারণে তার আগের দশ বছর মূলত সৌদি আরবের শাসন কাজ পরিচালনা করেন তিনিই।

এদিকে নতুন সৌদি বাদশা সালমানের সঙ্গে দেখা করতে ভারত সফর সংক্ষিপ্ত করে মঙ্গলবার দিল্লি থেকে সরাসরি রিয়াদ উড়ে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।  

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।