ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

প্লেন থেকে নামতেই

ওবামাকে জড়িয়ে ধরলেন মোদী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫
ওবামাকে জড়িয়ে ধরলেন মোদী সংগৃহীত

ঢাকা: এয়ার ফোর্স ওয়ান থেকে ওবামা নেমে আসতেই ‘নমস্তে’ বলে তাকে জড়িয়ে ধরলেন নরেন্দ্র মোদী। ভারতের স্থানীয় সময় সকাল ৯টা ৪০ মিনিটে দিল্লির পালাম বিমান বন্দরে অবস্থিত ভারতীয় বিমান বাহিনীর ঘাঁটিতে অবতরণ করে মার্কিন রাষ্ট্রপতির ব্যক্তিগত উড়াল যান ‘এয়ারফোর্স ওয়ান’।



এক সময় যে দেশ তার ভিসার আবেদন প্রত্যাখ্যান করেছিলো সময়ের পরিক্রমায় সেই দেশের রাষ্ট্রপ্রধান তার আমন্ত্রণে সাড়া দিয়ে দিল্লি এসেছেন, জীবনের এমন মাহেন্দ্রক্ষণে স্বভাবতই ব্যাপক উচ্ছ্বসিত ছিলেন নরেন্দ্র মোদী।  

বিমানবন্দরে ওবামাকে দেয়া হয লাল গালিচা সম্বর্ধনা। প্রধানমন্ত্রী মোদী ছাড়াও বিমানবন্দরে উপস্থিত ছিলেন উচ্চ পদস্থ ভারতীয় কর্মকর্তারা।

তিন দিনের সফরে ভারত পৌঁছেছেন ওবামা। সোমবার (২৬ জানুয়ারি) ভারতীয় প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ভারতীয় প্রধানমন্ত্রীর আমন্ত্রণে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন তিনি। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে এই প্রথম উপস্থিত থাকছেন কোনো মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি এই সফরের মধ্য দিয়ে বারাক ওবামাই প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি দ্বিতীয়বারের মত ভারত আসলেন।

এ সফরকে ঐতিহাসিক আখ্যা দিয়ে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবরউদ্দিন বলেন, এ সফর দুই দেশের সম্পর্কের উল্লেখযোগ্য উন্নয়নের প্রতিফলন।   

ওবামার সফরে সাড়া পড়ে গেছে ভারতের মিডিয়াতেও। প্রধান প্রধান টেলিভশন চ্যানেল এবং অনলাইন নিউজ পোর্টালগুলো দিচ্ছে ওবামার সফরের খুটিনাটির প্রতি মুহূর্তের আপডেট।

এদিকে ওবামার সফর উপলক্ষ্যে দিল্লিতে সাজ সাজ রব পড়ে গেছে। জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থাও। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান চলার সময় দিল্লির ‘রাজপথ’কে কেন্দ্র করে ‘নো-ফ্লাই জোন’ এর সীমানা বর্ধিত করা হয়েছে ৪শ’ কিলোমিটারে। দিল্লিতে নিষিদ্ধ করা হয়েছে মোটরসাইকেল ও স্কুটারে দ্বিতীয় আরোহী বহন। মোড়ে মোড়ে বসানো হয়েছে পুলিশি চেকপোস্ট। তল্লাশি চালানো হচ্ছে দিল্লির মেট্রো ও বাস স্টেশনগুলোতেও।
 
এবারের ভারত সফরে স্ত্রী মিশেল ওবামা ছাড়াও ওবামার সঙ্গে রয়েছেন তার কেবিনেটের বেশ কয়েকজন প্রভাবশালী সদস্য, শীর্ষ ব্যবসায়ী এবং মার্কিন আইনপ্রণেতারা। রয়েছেন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের হাউজ অব রিপ্রিজেন্টেটিভ এর সংখ্যালঘু দলের নেতা ন্যান্সি প্যালোসি।
 
বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।