ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পদত্যাগের সিদ্ধান্ত প্রত্যাহার ইয়েমেনি প্রেসিডেন্টের!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫
পদত্যাগের সিদ্ধান্ত প্রত্যাহার ইয়েমেনি প্রেসিডেন্টের! আবদ-রাব্বু মানসুর হাদী

ঢাকা: ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ-রাব্বু মানসুর হাদী তার পদত্যাগের সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন। এই সিদ্ধান্তের মাধ্যমে তিনি রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পালন করে যাওয়ার ইচ্ছেরই প্রকাশ ঘটালেন।



প্রেসিডেন্টের একজন ঘনিষ্ঠ কর্মকর্তাকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো রোববার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় এ খবর জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই উপদেষ্টা চীনা সংবাদ সংস্থা সিনহুয়াকে বলেন, দেশের বিভিন্ন রাজনৈতিক দল ও জাতিসংঘের বিশেষ দূত জামাল বিন ওমরসহ পশ্চিমা কূটনীতিকদের আহ্বানের পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট পদত্যাগের সিদ্ধান্ত প্রত্যাহার করে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পালন করে যাওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন।

সংবাদ মাধ্যমগুলো জানায়, প্রেসিডেন্ট হাদীর ছয় উপদেষ্টাদের প্রত্যেকেই দেশের নীতি-নির্ধারণী পর্যায়ের রাজনীতিক। এদের মধ্যে আবার একজন শিয়াপন্থি হুথি বিদ্রোহীদের সমর্থক রয়েছেন বলেও মনে করা হয়।

প্রেসিডেন্টের ওই ঘনিষ্ঠ উপদেষ্টার বক্তব্যের এমন জবাবে ইয়েমেন সরকারের মুখপাত্র সিনহুয়াকে জানিয়েছেন, হাদীর এই সিদ্ধান্তের ব্যাপারে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

তবে ওই মুখপাত্রও স্বীকার করেন, পশ্চিমা সমর্থনপুষ্ট হাদীকে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে যেতে এখনও স্থানীয় রাজনীতিক ও কূটনীতিকরা বলে যাচ্ছেন।

সশস্ত্র হুথি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করে প্রেসিডেন্টের বাসভবনও নিয়ন্ত্রণে নিলে উদ্ভূত পরিস্থিতিতে গত ২২ জানুয়ারি পদত্যাগের ঘোষণা  দেন হাদী। তার আগে হুথি বিদ্রোহীদের চাপের মুখে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী খালেদ বাহা ও তার মন্ত্রিসভার অন্য সদস্যরা।

ইয়েমেন সরকারের কর্মকর্তারা জানিয়েছেন, প্রেসিডেন্টের পদত্যাগ গ্রহণের ব্যাপারে রোববার জাতীয় সংসদের জরুরি অধিবেশনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণে জরুরি অধিবেশনও স্থগিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।