ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মিশরে গণঅভ্যুত্থানের বার্ষিকীতে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১৮

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৫
মিশরে গণঅভ্যুত্থানের বার্ষিকীতে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১৮ ছবি: সংগৃহীত

ঢাকা: মিশরে স্বৈরশাসক হোসনি মোবারকের বিরুদ্ধে গণঅভ্যুত্থানের চতুর্থ বার্ষিকীতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত ১৮ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে একজন পুলিশ সদস্যও রয়েছেন।

এছাড়া, আহত হয়েছেন আরও ৩৫জন বিক্ষোভকারী।

রোববার (২৫ জানুয়ারি) রাজধানী কায়রোর পূর্বাঞ্চলের একটি এলাকায় এ সংঘর্ষ হয়। শনিবার (২৪ জানুয়ারি) একজন ‘রাজনীতিক কর্মী’র মৃত্যুকে কেন্দ্র করেই এ সংঘর্ষ বাধে।

২০১১ সালের এ সময়ে গণবিক্ষোভের মুখে পদত্যাগে বাধ্য হন দীর্ঘদিনের শাসক হোসনি মোবারক। তার পতনের চতুর্থ বার্ষিকীতেই এ বিক্ষোভে নামলো ‘গণতন্ত্রকামীরা’।

সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, চতুর্থ বার্ষিকীকে কেন্দ্র করে সভা-সমাবেশে কোনো ধরনের সহিংসতা এড়াতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বিশেষত রাজধানী কায়রোসহ গুরুত্বপূর্ণ শহরগুলো নিরাপত্তা বলয়ের আওতায় আনা হয়েছে। এমনকি রাজধানী কায়রোর গুরুত্বপূর্ণ এলাকাগুলোয় প্রবেশাধিকার সংরক্ষিত পর্যন্ত করে ফেলা হয়েছে।

সরকারি কর্মকর্তারা বলছেন, গণঅভ্যুত্থানের বার্ষিকীতে গতবছরের একই সময়ে কয়েকডজন লোক নিহত হওয়ার কথা মাথায় রেখেই এ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শনিবার রাজধানী কায়রোর মধ্যাঞ্চলে সমাজবাদী পপুলার অ্যালায়েন্স পার্টি আয়োজিত বিক্ষোভ সমাবেশে পুলিশের গুলিতে শাইমা আল-সাবাগ নামে এক নারী রাজনৈতিক কর্মী নিহত হন।

বাংলাদেশ সময়: ০৭০১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৫

** মিশরে গণঅভ্যুত্থানের বার্ষিকীতে সংঘর্ষে নিহত ১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ