ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদির উদ্দেশে ভারত ছেড়েছেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৫
সৌদির উদ্দেশে ভারত ছেড়েছেন ওবামা

ঢাকা: ঐতিহাসিক ভারত সফর শেষে সৌদি আরবের উদ্দেশে রওয়ানা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিন দিনের সফর শেষে মঙ্গলবার (২৭ ডিসেম্বর) ওবামা এক টুইটারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন।



তিনি বলেন, সফরকে স্মরণীয় করে রাখার জন্য ধন্যবাদ নরেন্দ্র মোদী। সেই সঙ্গে উষ্ণ অভ্যর্থনার জন্য ভারতবাসীকেও ধন্যবাদ।

আর নরেন্দ্র মোদী টুইটারে ওবামাকে উদ্দেশে করে বলেন, বিদায়! আপনার সফর ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্কে নতুন মাত্রা যোগ হয়েছে এবং সম্পর্কের নতুন দ্বার উন্মক্ত করেছে।  

ভারত ছাড়ার কয়েকঘণ্টা আগে ওবামা দিল্লির শ্রী ফোর্ট অডিটোরিয়ামে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিতে বলিউড বাদশা শাহরুখ খানের চেনা সংলাপ ‘বড়ে বড়ে দেশও মে ছোটে ছোটে বাতে হোতি রেহতি হ্যায়’ বলে শোনান।

ভাষণে ওবামা বলেন, যে পর্যন্ত ভারত ধর্মের ভিত্তিতে ভাগ না হবে ততক্ষণ উন্নতি করবে।

সোমবার প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ভারতের প্রজাতন্ত্র দিবসে যোগদান করেন ওবামা।  

এর আগে প্রটোকল ভেঙ্গে রোববার ওবামা ও মিশেল ওবামাকে ভারতে স্বাগত জানান নরেন্দ্র মোদী। পরে তারা চায়ের টেবিলে একান্ত ‘ওয়ান-টু-ওয়ান’ আলোচনায় অংশ নেন।

সফরে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পারমাণবিক বাণিজ্য সম্প্রসারণ ও প্রতিরক্ষা সম্পর্ক জোরদারকরণ। ওবামা ভারতে ৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ ও ঋণ দেওয়ার প্রতিশ্রুতি দেন।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।