ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের নতুন পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫
ভারতের নতুন পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর এস জয়শঙ্কর

ঢাকা: এস জয়শঙ্করকে ভারতের নতুন পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ দিয়েছে মোদি সরকার। সুজাতা সিংয়ের স্থলাভিষিক্ত হলেন তিনি।

বৃহস্পতিবার (২৯ জানুয়ারি) থেকেই নতুন দায়িত্ব গ্রহণ করছেন জয়শঙ্কর।

নতুন দায়িত্বের আগে যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হিসেবে নিয়োজিত ছিলেন এস জয়শঙ্কর।

বুধবার (২৮ জানুয়ারি) রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে মন্ত্রিসভার নিয়োগ বিষয়ক কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার তিনদিনের ভারত সফরের একদিন পরই নতুন এ সিদ্ধান্ত নিল মোদি সরকার।

গত সেপ্টেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমেরিকা সফরের সময় ও ওবামার ভারত সফরের ক্ষেত্রে রাষ্ট্রদূত হিসাবে জয়শঙ্কর বিশেষ ভূমিকা পালন করেন।   বিদায়ী পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের মেয়াদ ছিল আগামী আগস্ট পর্যন্ত। আচমকা অপসারণের পর তাকে নতুন কোনো পদে বহালের কথা জানা যায়নি।

১৯৮৭ সালে তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী সে সময়ের পররাষ্ট্র সচিব এপি ভেঙ্কটশরণকে আচমকা বরখাস্ত করেন। ২৮ বছর পর এ ধরনের বরখাস্তের ঘটনা ঘটলো।    

জানা যায়, সুজাতার কাজের ব্যাপারে তেমন একটা খুশি ছিল না মোদি সরকার। সম্প্রতি বিষয়টি প্রকাশ্যেও আসে। তবে সুজাতা তার মেয়াদ পর্যন্ত কাজ চালিয়ে যান এমনটি চেয়েছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

৬০ বছর বয়সী এস জয়শঙ্কর বিশিষ্ট স্ট্র্যাটেজিক অ্যানালিস্ট কে সুব্রামানিয়ামের ছেলে। এর আগে সিঙ্গাপুরে ভারতীয় হাইকমিশনার ও চেকপ্রজাতন্ত্রে ভারতের রাষ্ট্রদূত হিসেবেও কর্মরত ছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫/আপডেট: ১১১৪ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।