ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মন্ত্রিসভায় রদবদল আনলেন নতুন সৌদি বাদশাহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৫
মন্ত্রিসভায় রদবদল আনলেন নতুন সৌদি বাদশাহ ছবি: সংগৃহীত

ঢাকা: সিংহাসনে বসার এক সপ্তাহ পরেই মন্ত্রিসভাসহ গুরুত্বপূর্ণ কয়েকটি সরকারি পদে বড়সড় রদবদল আনলেন সৌদি আরবের নতুন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

৩১ সদস্যের এ নতুন মন্ত্রিসভায় বেশ কয়েকজন নতুন মুখ রয়েছেন।

দেশটির ৩০টি রাজকীয় আদেশের মধ্য দিয়ে এ পরিবর্তনগুলো ঘোষিত হয়।

ঘোষণা অনুযায়ী, বিচার মন্ত্রণালয়ে রদবদল হয়েছে বেশ কয়েকটি পদে। এর আগে, গত ২৩ জানুয়ারি ক্ষমতা গ্রহণের কয়েক ঘণ্টার মধ্যেই পুত্র প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে প্রতিরক্ষামন্ত্রী হিসাবে নিয়োগ দেন বাদশাহ সালমান।

তবে তেল ও অর্থের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোতে কোনো বিশেষ পরিবর্তন আনা হয়নি। গোয়েন্দা বিভাগ, জাতীয় নিরাপত্তা পরিষদ ও ধর্মীয় পুলিশ বাহিনীর শীর্ষ পদেও এসেছে পরিবর্তন।

পাশাপাশি সদ্যপ্রয়াত বাদশাহ আবদুল্লাহর দুই পুত্র প্রিন্স মিশাল ও প্রিন্স তুর্কীকে গভর্নরের পদ থেকে বরখাস্ত করা হয়েছে। তারা মক্কা ও রিয়াদের গভর্নর ছিলেন।

প্রিন্স বান্দার বিন সুলতানকে বরখাস্ত করা হয়েছে জাতীয় নিরাপত্তা পরিষদ মহাসচিবের পদ থেকে। তিনি প্রয়াত বাদশাহর ভ্রাতুষ্পুত্র ছিলেন।

এছাড়াও দেশটির সরকারি চাকরিজীবী ও সেনা সদস্যদের দুইমাসের সমান বেতনের বোনাস দেওয়ার ঘোষণা দিয়েছেন নতুন বাদশাহ। অবসরপ্রাপ্ত সরকারি চাকুরিজীবি ও ছাত্ররাও তাদের জন্য নির্ধারিত ভাতার সঙ্গে এ বোনাস পাবেন।

চলতি বছরের ২৩ জানুয়ারি প্রায় ৯০ বছর বয়সে বাদশাহ আবদুল্লাহ মারা গেলে সিংহাসনে বসেন সালমান।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।