ঢাকা, রবিবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দিল্লির ভোট

আম আদমির ইশতেহারে নারী নিরাপত্তায় জোর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫
আম আদমির ইশতেহারে নারী নিরাপত্তায় জোর অরবিন্দ কেজরিওয়াল

ঢাকা: সাম্প্রতিক সময়ে একের পর এক ধর্ষণকাণ্ডের জেরে দিল্লি তকমা পেয়েছে ধর্ষণের নগরীতে। এ পরিস্থিতিতে দিল্লির নারীদের রাস্তাঘাটে নিরাপত্তার বিষয়টি উঠে আসলো আম আদমি পার্টির নির্বাচনী ইশতেহারেও।

নারীদের নিরাপত্তায় প্রয়োজনে কমান্ডো বাহিনী মোতায়েনের প্রতিশ্রুতি দেয়া হয়েছে ইশতেহারে।

ভারতের রাজধানী দিল্লির বিধানসভার ভোট সাত ফেব্রুয়ারি। দিল্লির ভোটের লড়াই এবার দুই ঘোড়ার দৌড়, আম আদমি পার্টি(এএপি) ও বিজেপি। এএপির নেতৃত্ব দিচ্ছেন দুর্নীতি বিরোধী আন্দোলনের নেতা অরবিন্দ কেজরিওয়াল। অপরদিকে কেজরিওয়ালকে মোকাবেলায় বিজেপির টেক্কা কিরণ বেদী। পুলিশের দাপুটে নারী কর্মকর্তা হিসেবেই মূলত তাকে বেশি চেনে ভারতবাসী।

৭ ফেব্রুয়ারির ওই ভোটকে কেন্দ্র করে সরগরম এখন ভারতের রাজনীতি। চলছে পুরোদমে প্রচারণা। এর মধ্যেই শনিবার দলের নির্বাচনী ইশতেহার প্রকাশ করলেন অরবিন্দ কেজরিওয়াল। ইশতেহারকে ‘পবিত্র গ্রন্থ’ উল্লেখ করে প্রতিশ্রুতি বাস্তবায়নের অঙ্গীকার করেন তিনি। তিনি বলেন,‘আমরা যা বলি তাই করি। ’

সমাজের সব স্তরের নাগরিকদের উন্নয়ন, দিল্লির নারীদের চলাফেরায় নিরাপত্তা এবং পানি ও বিদ্যুতের ঘন ঘন বিপর্যয়ে ওষ্ঠাগত দিল্লিবাসীর জন্য সবার জন্য সুপেয় পানি ও বিদ্যুতের প্রতিশ্রুতি দেয়া হয়েছে এএপির ইশতেহারে।

‘এই ইশতেহার চার মাস পরিশ্রমের ফল’ উল্লেখ করে কেজরিওয়াল বলেন, ‘এর মাধ্যমে আমরা বোঝাতে চেয়েছে আমরা কেমন দিল্লি চাই। ’

নিম্নবিত্ত, মধ্যবিত্ত সহ সমাজের সব স্তরের নাগরিকদের উন্নয়ন কার্যক্রমে সামিল করার প্রতিশ্রুতি দিয়ে কেজরিওয়াল বলেন, ‘পরিবেশ, নারী, অটোরিকশা চালক, ট্রাফিক, অর্থনীতি, ইশতেহারে আমরা সব ইস্যুকেই স্পর্শ করেছি। ‘

এদিকে এএপি ইশতেহার প্রকাশ করলেও বিজেপি জানিয়েছে, তারা ইশতেহার প্রকাশ করবে না। এর বদলে দিল্লির উন্নয়ন পরিকল্পনার একটি ভিশন ডকুমেন্ট প্রকাশ করবে তারা।

তবে নির্বাচনী ইশতেহার প্রকাশ না করায় বিজেপিকে খোঁচা দিতে ছাড়েননি কেজরিওয়াল। তিনি বলেন, ‘সর্বশেষ নির্বাচনে বিজেপি যেসব প্রতিশ্রুতি দিয়েছিলো তা পূরণের ব্যাপারে তাদের কোনো অগ্রগতি নেই, তাই এবার তারা ইশতেহার প্রকাশের সাহস করেনি। ’

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।