ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

৫ হাজার কি.মি. পাল্লার

অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫
অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো ভারত ছবি: সংগৃহীত

ঢাকা: পারমাণবিক বোমা বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র অগ্নি-৫ এর সফল উৎক্ষেপণ সম্পন্ন করেছে ভারত।

শনিবার স্থানীয় সময় সকাল আটটা ছয় মিনিটে উড়িষ্যা উপকূলের অদূরে হুইলার দ্বীপে অবস্থিত ভারতের ‘ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ’ (আইটিআর) এর ‘লঞ্চ কমপ্লেক্স-৪’ থেকে সফল ভাবে উৎক্ষেপণ করা হয় অগ্নি-৫ কে।

 

আইটিআর এর পরিচালক এমভিকেভি প্রসাদ জানিয়েছেন ৫ হাজার কিলোমিটার পাল্লার পারমাণবিক ওয়্যারহেড ধারণে সক্ষম ক্ষেপণাস্ত্রটি পুবে সমগ্র চীন এবং পশ্চিমে পুরো পশ্চিম ইউরোপে আঘাত হানতে সক্ষম।

১৭ মিটার দৈর্ঘে্যর ক্ষেপণাস্ত্রটির ওজন ৫০ টন। এতে জ্বালানি হিসেবে ব্যবহৃত হবে ‘সলিড ফুয়েল’।

ক্ষেপণাস্ত্রটির তিন স্তরের উড্ডয়ন পথে প্রথম রকেটটি ওয়্যারহেডটিকে ৪০ কিলোমিটার উচ্চতায় নিয়ে যাবে। দ্বিতীয় রকেটটি নিয়ে যাবে ১৫০ কিলোমিটার উচ্চতায়। তৃতীয় রকেটটি ওয়্যারহেডটিকে ভূপৃষ্ঠ থেকে ৩শ’ কিলোমিটার উচ্চতায় নিয়ে যাবে। লক্ষ্যে আঘাত হানার আগে সর্বশেষ এটি ৮শ’ কিলোমিটার উচ্চতায় পৌঁছাবে। প্রায় ১ টন ওজনের পারমাণবিক ওয়্যারহেড সংযুক্ত করা সম্ভব ক্ষেপণাস্ত্রটিতে।

এর আগে ২০১২ ও ২০১৩ সালে অগ্নি-৫ এর আরও দুটি সংস্করণের পরীক্ষা চালিয়েছিলো ভারত, তবে সর্বশেষ সংস্করণটি সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত। এর মাধ্যমে ভারত তার ভূখণ্ডের যে কোনো স্থান থেকে শত্রু টার্গেটে পারমাণবিক হামলা চালানোর সক্ষমতা অর্জন করলো।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।