ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বেইজিংয়ে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫
ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বেইজিংয়ে

ঢাকা: ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ চার দিনের সফরে চীন গেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরের এক সপ্তাহের মধ্যেই সুষমা স্বরাজের এই চীন সফর বিশেষভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকেরা।



শনিবার (৩১ জানুয়ারি) চীনে পৌঁছানো ভারতের পররাষ্ট্রমন্ত্রী চীন ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে ছয়টি প্রস্তাব করেছেন।
 
বেইজিং এ সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে সুষমা স্বরাজ দু’দেশের সম্পর্ক উন্নয়নে এ প্রস্তাবসমূহ অনুসরণ করা উচিৎ বলে মতামত ব্যক্ত করেন।

প্রস্তাবনাগুলো হলো, বাস্তবায়নযোগ্য উদ্যোগ, দ্বিপক্ষীয় সম্পর্কের সম্প্রসারণ, সাধারণ ঐক্যমত্য, আঞ্চলিক ও বৈশ্বিক স্বার্থে সহযোগিতা, সহযোগিতার পরিবেশ সৃষ্টিতে নতুন অঞ্চলের উন্নয়ন, কৌশলগত যোগাযোগ এবং এশিয়ার উন্নয়নে সাধারণ আকাঙ্ক্ষার যথাযথ বাস্তবায়ন।

এছাড়াও তার সরকার দু’দেশের সম্পর্ক উন্নয়নে বিশেষ তৎপর রয়েছে বলে জানান তিনি।

সুষমা স্বরাজ আরো বলেন, আমরা চীনা কোম্পানিগুলোর জন্য বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করবো। আশা করি চীনের সরকারও ভারতের কোম্পানিগুলোর ক্ষেত্রে একই রকম সিদ্ধান্ত নেবে।

প্রতিরক্ষা বিষয়ে বলতে গিয়ে সুষমা বলেন, দু’দেশের প্রতিরক্ষা সম্পর্কের ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে। এছাড়াও প্রতিরক্ষা চুক্তির প্রয়োজনীয় সম্প্রসারণও ঘটেছে।
 
বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।