ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাজনৈতিক সংকট

বিধানসভা ভেঙে দেওয়ার প্রস্তাব বিহারের মুখ্যমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৫
বিধানসভা ভেঙে দেওয়ার প্রস্তাব বিহারের মুখ্যমন্ত্রীর জিতেন রাম মাঝি

ঢাকা: দলীয় প্রধান শারদ যাদব ও সাবেক মুখ্যমন্ত্রী নিতিশ কুমারের সঙ্গে বিরোধের জের ধরে বিহারের বিধানসভা ভেঙে দিতে রাজ্যপালের কাছে আবেদন করেছেন মুখ্যমন্ত্রী জিতেন রাম মাঝি।

রাজ্যের অর্থমন্ত্রী বিজেন্দ্র যাদবকে উদ্ধৃত করে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো শনিবার (৭ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে।



বিজেন্দ্র জানান, রাজ্যপালের কাছে আবেদনের আগে দুপুরে মন্ত্রিসভার বৈঠকে বিধানসভা ভেঙে দেওয়ার প্রস্তাব উত্থাপন করেন মুখ্যমন্ত্রী। এ প্রস্তাবের পক্ষে সায় দেন মাঝিপন্থি সাত মন্ত্রী, আর বিরোধিতা করেন শারদ-নিতিশপন্থি ২১ মন্ত্রী।

সংবাদ মাধ্যমগুলো জানায়, দুপুরে এ প্রস্তাব উত্থাপনের আগে মুখ্যমন্ত্রী তার বিরোধী বলে খ্যাত মন্ত্রিসভার দুই সদস্য পি কে শাহী ও রাজীব রঞ্জন সিংকে অপসারণ করার জন্য গতরাতে রাজ্যপালকে সুপারিশ করেছেন। সেই সুপারিশ রাজ্যপাল কেশরী নাথ ত্রিপতি গ্রহণও করেছেন।

জানা যায়, জনতা দল (ইউনাইটেড) সমর্থিত রাজ্য সরকারের বেশ কিছু সিদ্ধান্ত নিয়ে মুখ্যমন্ত্রী মাঝির সঙ্গে দলীয় প্রধান শারদ যাদব ও তার অনুসারী সাবেক মুখ্যমন্ত্রী নিতিশ কুমারের দ্বন্দ্ব শুরু হয়। সম্প্রতি এ দ্বন্দ্বে জড়িয়ে পড়েন তাদের অনুসারী রাজনীতিকরাও। এমনকি একপক্ষ অপরপক্ষের বিরুদ্ধে প্রকাশ্য সভায় বিষোদগার করতে থাকেন। সবশেষ শুক্রবার (৬ ফেব্রুয়ারি) পাটনায় দলের প্রধান কার্যালয়ের সামনে শারদ-নিতিশ ও মাঝির সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়।

এর প্রেক্ষিতে মাঝিকে পদত্যাগে চাপ দিতে থাকেন মন্ত্রিসভার শারদ-নিতিশপন্থি সদস্য ও রাজনীতিকরা। এমনকি পদত্যাগে অস্বীকৃতি জানালে মাঝিকে দল থেকে বহিষ্কার করা হতে পারে বলেও জানিয়ে দেন দলের সাধারণ সম্পাদক কে সি ত্যাগি।

শেষ পর্যন্ত নিজের অনুসারী মন্ত্রী ও রাজনীতিকদের সঙ্গে আলোচনা করে বিধানসভা ভাঙার ডাক দিলেন মাঝি।

সূত্র বলছে, শনিবার বিকেলেই দলীয় বিধায়কদের নিয়ে জনতা দল প্রধান শারদের ডাকা বৈঠকে সাবেক মুখ্যমন্ত্রী নিতিশ কুমারকে আবার রাজ্যের দায়িত্ব দেওয়ার প্রস্তাব করা হতে পারে।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।