ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের লড়াই বন্ধে ‍বুধবার চার দেশের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৫
ইউক্রেনের লড়াই বন্ধে ‍বুধবার চার দেশের বৈঠক

ঢাকা: ইউক্রেনের পূর্বাঞ্চলে লড়াই অবসানে বুধবার শান্তি আলোচনায় বসতে যাচ্ছে ইউক্রেন ও তিন প্রভাবশালী ইউরোপীয় রাষ্ট্র। বুধবার বেলারুশের রাজধানী মিনস্কে শুরু হবে এই বৈঠক।

বৈঠকে ইউক্রেন ছাড়াও অংশ নেবে রাশিয়া, ফ্রান্স ও জার্মানির নেতারা। রোববার দীর্ঘ টেলিফোন কনফারেন্সে বুধবারের ওই আলোচনা বৈঠকের ব্যাপারে একমত হন তারা।

ইউক্রেনের পূর্বাঞ্চলে ২০১৪ সালের এপ্রিল মাস থেকে শুরু হওয়া এই গৃহযুদ্ধে এখন পর্যন্ত ৫ ‍হাজার ৩শ‘ মানুষ প্রাণ হারিয়েছেন। সেখানে সরকারি বাহিনীর বিরুদ্ধে লড়ছে রুশপন্থি বিদ্রোহীরা।  

জার্মান চ্যান্সেলর অ্যাংগেলা মের্কেল এবং ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদই এই নতুন শান্তি পরিকল্পনার মূল উদ্যোক্তা বলে জানা গেছে। পরিকল্পনার বিস্তারিত প্রকাশ না হলেও,বর্তমান ফ্রন্টলাইনের (সম্মুখ যুদ্ধ ক্ষেত্র) দুই দিকে ৫০ থেকে ৭০ কিলোমিটার এলাকাকে অসামরিক অঞ্চল হিসেবে ঘোষণা করার ব্যাপারে বৈঠকে আলোচনা হবে বলে জানিয়েছে একটি সূত্র।

রোববার জার্মান চ্যান্সেলর মের্কেল, ফ্রান্সের প্রেসিডেন্ট ওঁলাদ, ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টেলিফোন কনফারেন্সে এ ব্যাপারে আলোচনা করেন বলে এক বিবৃতিতে জানান, জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন সিবার্ট।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।