ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

এবার শুধু দিল্লি নয় বাংলাও যাচ্ছে মোদির দখলে 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, জুন ২, ২০২৪
এবার শুধু দিল্লি নয় বাংলাও যাচ্ছে মোদির দখলে 

৭৩ বছর বয়সী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তৃতীয় মেয়াদে ক্ষমতাশীন হতে যাচ্ছে  বলে মনে করা হচ্ছে। শনিবার সন্ধ্যায় বুথ ফেরত জরিপ থেকে দেখা যাচ্ছে, বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক ভোটে বিরোধী জোটকে ধসিয়ে দিয়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে পুনরায় নির্বাচিত হওয়ার পথে রয়েছেন তিনি।

জরিপ বলছে ক্রমবর্ধমান অর্থনৈতিক বৈষম্য, রেকর্ড-উচ্চ বেকারত্ব এবং ক্রমবর্ধমান দ্রব্যমূল্যের সমালোচনার মধ্যেও আগামী ৪ জুন ঘোষিত হতে যাওয়া ফলাফলে মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ২০১৯ সালের নির্বাচনের চেয়ে ভাল ফল পেতে পারে।

স্বাধীন ভারতে এর আগে কখনোই কোনো প্রধানমন্ত্রী প্রতিবার আগের বারের চেয়ে বেশি ভোট নিয়ে টানা তিনটি লোকসভা নির্বাচনে জয়ী হননি।

‘নিউজ নেশন’ এর জরিপ জানাচ্ছে বিজেপি পেতে পারে ৩৪২ থেকে ৩৭৮ আসন। ইন্ডিয়া জোট পেতে পারে ১৫৩ থেকে ১৭৯ আসন। অন্যান্যরা পেতে পারে ২১ থেকে ২৩ টি আসন। ‘ম্যাটরিজ’ এর মতো সমীক্ষা বলছে, বিজেপি পেতে পারে ৩৫৩ থেকে ৩৯২ আসন। ইন্ডিয়া জোট পেতে পারে ১৪১ থেকে ১৬১ আসন। অন্যান্যরা পেতে পারে ১০ থেকে ২০টি আসন। ‘জন কি বাত’ সমীক্ষা বলছে, বিজেপি পেতে পারে ৩৬২ থেকে ৩৬৮ আসন। ইন্ডিয়া জোট পেতে পারে ১১৮ থেকে ১৩৩ আসন। অন্যান্যরা পেতে পারে ৪৩ থেকে ৪৮টি আসন।  

ভারতের ৫৪৩ আসনের মধ্যে বাংলার ৪২ লোকসভা আসনের জনমত সমীক্ষা বলছে, রাজ্যের ৪২ আসনের মধ্যে তৃণমূল পেতে পারে ১৩- ১৭ আসন। বিজেপি পেতে পারে ২৩- ২৭ আসন। বাম এবং কংগ্রেস পেতে পারে ১-৩  আসন।

এখানেই শেষ নয়, ভোট শতাংশে বাংলায় তৃণমূল পেতে পারে ৪১ দশমিক পাঁচ শতাংশ। বিজেপি পেতে পারে ৪২ দশমিক পাঁচ শতাংশ। সিপিআইএম এবং কংগ্রেস জোট পেতে পারে ১৩.২ শতাংশ এবং অন্যান্যরা পেতে পারে ২.৮ শতাংশ ভোট।

 

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, জুন ০২, ২০২৪

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।