ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

এক দশকের কারফিউ প্রত্যাহার বাগদাদে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫
এক দশকের কারফিউ প্রত্যাহার বাগদাদে ছবি : সংগৃহীত

ঢাকা: ইরাকের রাজধানী বাগদাদে এক দশকেরও বেশি সময় আগে জারি করা রাত্রিকালীন কারফিউ প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়েছে। বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি এ কারফিউ তোলার ঘোষণা দেন।

কারফিউ প্রত্যাহারের বিষয়টি বলবৎ হবে শনিবার থেকে।
 
মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর হাতে ইরাকের পতনের পর ২০০৪ সাল থেকে বাগদাদে প্রথম চালু হয় এই রাত্রিকালীন কারফিউ। বিভিন্ন সময় এর মেয়াদ পরিবর্তিত হলেও সম্প্রতি মধ্যরাত থেকে ভোর ৫টা পর্যন্ত জারি থাকতো এই কারফিউ।

কারফিউ প্রত্যাহারের পাশাপাশি নিরাপত্তা জনিত কারণে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা বাগদাদের বেশ কিছু রাস্তাও খুলে দেয়ার ঘোষণা দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আবাদি।

গত সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ক্ষমতায় আসেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। ক্ষমতায় আসার পর থেকেই সহিংসতা উত্তরণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে তার সরকার।

ইরাকের বিশাল অংশ বর্তমানে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের দখলে থাকলেও আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতির বিষয়টি বোঝানোর জন্যই আবাদির সরকার বাগদাদ থেকে এই কারফিউ প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। বাগদাদের পাশাপাশি দক্ষিণাঞ্চলীয় কারবালা থেকেও প্রত্যাহার করা হয়েছে কারফি‌উ।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।