ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

হার্ভার্ডে শিক্ষক-শিক্ষার্থীর প্রেম নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৫
হার্ভার্ডে শিক্ষক-শিক্ষার্থীর প্রেম নিষিদ্ধ

ঢাকা: যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি তাদের শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে প্রেম বা এ ধরনের রোমান্টিক সম্পর্ক নিষিদ্ধ করেছে।

ইউনিভার্সিটি কর্তৃপক্ষকে উদ্ধৃত করে বৃহস্পতিবার (৫ ফেব্রুয়ারি) ব্রিটিশ প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।



নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত ইউনিভার্সিটি প্রশাসনের এক আদেশে বলা হয়েছে, স্নাতকে অধ্যয়নরত শিক্ষার্থীদের (আন্ডারগ্রাজুয়েট) সঙ্গে শিক্ষকদের (ফ্যাকাল্টি মেম্বার) সম্পর্ক (প্রেমের) নিষিদ্ধ করা হয়েছে। তাছাড়া, কোনো স্নাতক শিক্ষার্থী যদি কোনো শিক্ষকের তত্ত্বাবধানে থেকে থাকেন তাহলে তারা দু’জনও এ ধরনের সম্পর্কে জড়াতে পারবেন না। এমনকি স্নাতকে অধ্যয়নরত কোনো শিক্ষার্থী যদি স্নাতক কোনো শিক্ষার্থীর তত্ত্বাবধানে থাকেন তাহলে তারা দু’জনও প্রণয়ে জড়াতে পারবেন না।

হার্ভার্ডের আগে এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে আরিজোনা স্টেট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব কানেক্টিকাট ও ইয়েল ইউনিভার্সিটিও।

হার্ভার্ডের প্রাতিষ্ঠানিক কার্যক্রমে শিক্ষক-শিক্ষার্থীদের প্রেম, দৈহিক সম্পর্ক ও এ ধরনের তৎপরতার নেতিবাচক ফলাফল নিয়ে আলোচনার পর এ সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

এ নিয়ে আলোচনার জন্য গঠিত ‘কমিটি অন সেক্সুয়াল মিসকন্ডাক্ট’র চেয়ারপারসন অধ্যাপক অ্যালিসন জনসন বলেন, এ সিদ্ধান্ত নিয়ে ক্যাম্পাসে কোনো বিতর্ক নেই। শিক্ষার্থীরা আমাদের কাছে পড়তে আসে। আমরাও তাদের সঙ্গে দৈহিক বা রোমান্টিক কোনো সম্পর্কে জড়াতে এখানে আসিনি।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।