ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

আম আদমি এগিয়ে ৬১ আসনে, বিজেপি ৭, কংগ্রেস ০

আম আদমির দিল্লি দখল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
আম আদমির দিল্লি দখল

ঢাকা: দিল্লিতে নিরঙ্কুশ ও অবিস্মরণীয় জয়ের পথে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। ভোট গণনার সর্বশেষ ফলাফল অনুযায়ী ৭০ আসনের দিল্লির বিধানসভার প্রায় সব আসনেই এগিয়ে রয়েছে আম আদমি পার্টি।



এনডিটিভিতে প্রকাশিত গণনার সর্বশেষ ফলাফল অনুযায়ী দিল্লির বিধান সভা নির্বাচনে আম আদমি পার্টি ৬১ টি আসনে এগিয়ে রয়েছে। তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী কেন্দ্রের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এগিয়ে রয়েছে মাত্র ৭টি আসনে। অপরদিকে কোনো আসনেই এগিয়ে নেই মাত্র এক বছর আগেও দিল্লির ক্ষমতায় থাকা ভারতীয় জাতীয় কংগ্রেস।

শনিবার ভোটের আগের জনমত জরিপের ফলাফলে আম আদমি পার্টি এগিয়ে থাকলেও, তাদের ঠিক ঘাড়েই নিঃশ্বাস ফেলছিলো বিজেপি।

কিন্তু ভোট গণনা শুরু হতেই পাল্টে গেলো হিসাব-নিকাশ। ৭০ আসনের বিধানসভায় বেশিরভাগ আসনেই বিজেপির থেকে এখন অনেক এগিয়ে আম আদমি পার্টি।

অপরদিকে কিরণ বেদীকে নামিয়েও হালে পাল পেলো না বিজেপি। স্বয়ং প্রধানমন্ত্রী মোদী, কেন্দ্রীয় মন্ত্রিসভার প্রায় সব সদস্য, ১২০ জন লোকসভা সদস্য এবং সহায়ক মৌলবাদী হিন্দু সংগঠন আরএসএস (রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংস্থা) এর এক লাখ কর্মী নামিয়েও সাম্প্রতিক সময়ের সবচেয়ে করুন ফলাফলের সম্মুখীন কেন্দ্রের ক্ষমতাসীন দলটি।

এমনকি বিজেপির মুখ্যমন্ত্রী প্রার্থী কিরন বেদী দিল্লি কৃষ্ণনগর কেন্দ্রে আম আদমি পার্টির প্রার্থীর থেকে ভোট গণনায় পিছিয়ে রয়েছেন বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম।

এদিকে এক বছর আগেও দিল্লির ক্ষমতায় থাকা কংগ্রেসের তো কোনো খবরই নেই। একটি আসনেও এগিয়ে নেই তাদের প্রার্থীরা। এ পরিস্থিতিতে এবার সৃষ্টি হয়েছে দিল্লির বিধানসভায় কংগ্রেসের আসন খরার শঙ্কা।

ভোট গণনার সর্বশেষ এই ফলাফলে এখন এটিই পরিষ্কার যে অরবিন্দ কেজরিওয়ালই দ্বিতীয়বারের মত দিল্লির মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন।

মঙ্গলবার ভারতীয় সময় সকাল আটটায় ১৪টি কেন্দ্রে রক্ষিত ২০ হাজার ইলেক্ট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) একযোগে শুরু হয় এ্ ভোট গণনা।
 
ইভিএম মেশিনে দ্রুতগতিতে ভোট গণনা চলার কারণে আর অল্প কিছুক্ষণের মধ্যেই ৭০টি আসনে চূড়ান্ত ফলাফল এসে যাবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৯১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

** আম আদমি এগিয়ে ৫২ আসনে, বিজেপি ১২, কংগ্রেস ১
** দিল্লিতে নিরঙ্কুশ জয়ের পথে আম আদমি পার্টি
** দিল্লি জয়ের পথে আম আদমি
** আম আদমি এগিয়ে ৩০ আসনে, বিজেপি ১৫
** আম আদমি এগিয়ে ২২ আসনে, বিজেপি ১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।