ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নেপথ্যে অস্ত্র চুক্তির টোপ

সিসিকে পুতিনের একে-৪৭ উপহার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
সিসিকে পুতিনের একে-৪৭ উপহার ছবি : সংগৃহীত

ঢাকা: দুই দিনের রাষ্ট্রীয় সফরে বর্তমানে মিশরের রাজধানী কায়রোতে অবস্থান করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মিশরে পৌঁছেই তিনি দেশটির শাসক আব্দেল ফাত্তাহ আল সিসিকে উপহার দিয়েছেন রাশিয়ার সমরাস্ত্র শিল্পের ঐতিহ্য একটি কালাশনিকভ (একে-৪৭) রাইফেল।



সোমবার দিনের শেষে কায়রো অবতরণ করেন পুতিন। পুতিনকে রাজকীয় অভ্যর্থনা জানান মিশরের প্রেসিডেন্ট সিসি। রাতেই দুই নেতা কায়রোর একটি অপেরা হাউজে একসঙ্গে উপভোগ করেন অপেরা শো।

তবে সিসিকে পুতিনের রাইফেল উপহার দেয়া নিয়ে সৃষ্টি হয়েছে নানামুখী কৌতূহল। ২০১৩ সালে মিশরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর মুরসির গণতন্ত্রকামী সমর্থকদের ওপর নিষ্ঠুর দমন পীড়ন চালায় সিসির নেতৃত্বাধীন সামরিক সরকার। আন্তর্জাতিক সমালোচনার ‍মুখে মিশরে অস্ত্র সরবরাহে নিয়ন্ত্রণ আরোপ করে যুক্তরাষ্ট্র। ওই ঘটনা ক্ষুব্ধ করে মিশরের শাসকচক্রকে। আর এ সুযোগটিই লুফে নেয় রাশিয়া। মিশরের কাছে অস্ত্র বিক্রির প্রস্তাব দেয় মস্কো।

গত বছরের নভেম্বরে এ লক্ষ্যে মিশর সফর করেন রাশিয়ার প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রী। দুই দেশ মিগ-২৯ যুদ্ধ বিমান ও হেলিকপ্টার কেনার ব্যাপারে ৩শ’ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে বলে ওই সময় খবর বেরোয় রাশিয়ার সংবাদমাধ্যমে।
 
ধারণা করা হচ্ছে, অস্ত্র বিক্রির এই চুক্তিকে সামনে রেখেই পুতিনের এই মিশর সফর। অপরদিকে পুতিনকেও বিশ্বস্ত সহযোগী হিসেবে অভিহিত করেছে মিশর। পুতিনকে রাজকীয় অভ্যর্থনা জানানো হয় মিশরে। কায়রোর রাজপথে বড় বড় বিলবোর্ডে শোভা পাচ্ছে পুতিনের ছবি। এছাড়া দেশটির সংবাদমাধ্যম ও প্রচারমাধ্যমে পুতিনের সফরের খুটিনাটি ব্যাপক গুরত্ব দিয়ে প্রচার করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।