ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ সহায়তায় মিসরে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫
রুশ সহায়তায় মিসরে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র

ঢাকা: মিসরের দাবা অঞ্চলে একটি পারমাণুবিক বিদ্যুৎ প্রকল্প স্থাপনে সম্মত হয়েছে রাশিয়া এবং মিসর। এ লক্ষ্যে প্রকল্প উন্নয়ন চুক্তিও(পিডিএ)সই করা হয়েছে।



১০ ফেব্রুয়ারি কায়রোতে রুশ প্রেসিডেন্ট ভাদিমির পুতিন এবং মিসরের প্রেসিডেন্ট আহমেদ ফাত্তাহ আল-সিসির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করা হয়।

রুশ রাষ্ট্রীয় আণবিক শক্তি কর্পোরেশন-রসএটম এবং মিসরের বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রণালয় প্রস্তাবিত প্রকল্প নিয়ে খুব শিগগিরই বিস্তারিত আলোচনা শুরুর বিষয়ে সম্মত হয়েছে উভয় দেশ।

রসএটমের অঙ্গ প্রতিষ্ঠান রুশএটম ওভারসিজ এবং মিসরের আণবিক শক্তি প্রকল্প কর্তৃপক্ষ একটি প্রকল্প উন্নয়ন চুক্তিও(পিডিএ) সই করেছে। চুক্তিতে লবণ মুক্তকরণ প্রকল্পসহ আণবিক বিদ্যুৎ কেন্দ্রের রূপরেখা ও দ্বিপক্ষীয় সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র উল্লেখ রয়েছে। |

রসএটমের মহাপরিচালক সের্গেই কিরিয়েনকা জানান, প্রকল্প উন্নয়ন চুক্তিতে দুটি আণবিক বিদ্যুৎ ইউনিট স্থাপনের কথা বলা হয়েছে। তবে মোট ৪টি ইউনিট নির্মাণের পরিকল্পনা রয়েছে।

খুব দ্রুত আমাদের দুটি আন্তঃসরকার চুক্তি সই করতে হবে; একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ ও অপরটি অর্থায়ন সংক্রান্ত। প্রয়োজনীয় কাজগুলো দ্রুত সম্পন্ন করার লক্ষ্য নির্ধারণ করেছি আমরা।

মিসরের ভূ-মধ্যসাগরীয় তীরবর্তী দাবা অঞ্চলে গত সরকারের আমলেই আণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পরিকল্পনা নেয় মিসর। এমন কি ভিত্তিপ্রস্তরও স্থাপন করা হয় ওই সময়। মিসরে এটাই প্রথম পরমাণু বিদ্যুৎ কেন্দ্র হতে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা,  ফেব্রুয়ারি ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।