ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারের জান্তাপ্রধানের ভারত সফর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০১০
মিয়ানমারের জান্তাপ্রধানের ভারত সফর

বোধগয়া: মিয়ানমারের সামরিক জান্তাপ্রধান জেনারেল থান শয়ে ভারত সফরের দ্বিতীয় দিন সোমবার পবিত্র বৌদ্ধ মন্দির পরিদর্শনে করেছেন। তিনি পাঁচ দিনের সফরে গতকাল রোববার ভারতে পৌঁছেছেন।



মঙ্গলবার ভারত সরকার তাঁকে রাষ্ট্রীয় সংবর্ধনা দেবে।

ভারতের বিহার রাজ্যের বোধগয়া শহরের পবিত্র মহাবোধি মন্দির সস্ত্রীক পরিদর্শন করেছেন জেনারেল থান শয়ে। বলা হয়ে থাকে, ওই মন্দিরের পাশেই গৌতম বুদ্ধ নির্বাণ লাভ করেছিলেন।

এদিকে জেনারেল থান এর সফরের প্রতিবাদে নয়া দিল্লিতে বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। একইসঙ্গে মানবাধিকার সংগঠনগুলো এর তীব্র নিন্দা জানিয়েছে।  

মিয়ানামারের গণতন্ত্রের প্রতীক অং সান সুকির একসময়ের একনিষ্ঠ সমর্থক ভারত সরকার ১৯৯০ এর দশকের মাঝামাঝি থেকে জান্তা সরকারের সঙ্গে সংযোগ স্থাপন শুরু করে। নিরাপত্তা, জ্বালানি ও কৌশলগত অগ্রাধিকারের ভিত্তিতে গণতন্ত্র ও মানবাধিকার রক্ষায় এই যোগাযোগ শুরু হয়।

একইসঙ্গে দুই দেশের সীমান্ত এলাকায় আদিবাসী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণ করতে মিয়ানমারের সহযোগিতা প্রয়োজন ভারতের। মিয়ানমারের তেল ও গ্যাস ক্ষেত্রের দিকেও দৃষ্টি রয়েছে ভারত। একইসঙ্গে চীনের কাছে এশিয়ায় কৌশলগত প্রভাব হারানোর আশঙ্কার মধ্যেও আছে ভারত।

এর আগে, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র মিয়ানমারের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করেছিলো। তবে দেশটির সঙ্গে চীন, ভারত ও থাইল্যান্ডের সুসম্পর্ক থাকার কারণে সে চিন্তায় ভাটা পড়ে।

থান শয়ের সফরের আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফিলিপ ক্রাউলি শুক্রবার বলেন, “আমরা ভারত ও অন্যান্য দেশকে উৎসাহিত করব তারা যেন একটি পরিষ্কার বার্তা মিয়ানমার সরকারের কাছে পাঠায়। বার্তাটা হলো, দেশটির গতিপথ পরিবর্তন করা প্রয়োজন। ”

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭০০ ঘণ্টা, জুলাই ২৬ , ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।