ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

শুক্র-মঙ্গল-চাঁদ এক সারিতে, পৃথিবী ধ্বংসের আশঙ্কা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫
শুক্র-মঙ্গল-চাঁদ এক সারিতে, পৃথিবী ধ্বংসের আশঙ্কা!

বিশ্বের সব প্রান্তে শনিবার দিবাগত রাতটি মহাকাশ বিজ্ঞানীদের নির্ঘুমই কেটেছে ও কাটছে । তাদের চোখ পড়ে আছে টেলিস্কোপের মধ্য দিয়ে দূর আকাশে।

এই রাতে এক সারিতে এসে দাঁড়িয়েছে মঙ্গল-শুক্র আর চাঁদ। শুক্র আর মঙ্গল এসে পড়েছে অনেক কাছাকাছি।

গোলার্ধের আধেকটা এরই মধ্যে দেখে ফেলেছে এই দৃশ্য। অপর পীঠে কেবল সন্ধ্যা নেমেছে। আকাশ অন্ধকারে ছেয়ে গেলেই দূর আকাছে দেখা যাবে চাঁদের সমান্তরালে চলে এসেছে শুক্র আর মঙ্গল। বাইনোকুলারে দৃষ্টি ফেললে সহজেই চোখে পড়ছে সে দৃশ্য। এই রাতে শুক্র পৃথিবী থেকে ১.৪২ অ্যাস্ট্রোনমিকাল ইউনিট দূরে আর মঙ্গল ২.২০ অ্যাস্ট্রোনমিকাল ইউনিট দূরে অবস্থান করছে। আর এতে রাতের ‍আকাশে আলোর ছটা ছড়িয়ে পড়ছে।

তবে মজার ব্যাপার হচ্ছে, কেউ যদি মঙ্গল গ্রহ থেকে দেখতে পেতো তাহলে একসঙ্গে তাদের চোখে পড়তো শুক্র আর পৃথিবী। আর তা এতই জ্বলজ্বলে যে ভোরের আকাশেও এই দুটি গ্রহ মনে হতো সূর্যের মতো উজ্জ্বল।

২১ ফেব্রুয়ারি রাতে নক্ষত্রপুঞ্জ মীনের মধ্যে অবস্থান শুরু করেছে চাঁদ, শুক্র ও মঙ্গল। মধ্য মার্চের দিকে চাঁদ ঢুকে পড়বে মেষ নক্ষত্রপুঞ্জে। আর মঙ্গল মেষে ঢুকবে মার্চের শেষ নাগাদ।

এর আগে গ্রহ দুটি ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর রাতে এসেছিলো কাছাকাছি। এরপর আবার ২০১৭’র ৫ অক্টোবর আবার নিকটস্থ অবস্থান থাকবে তাদের।

মহাকাশে এমন ঘটনা ফিরে ফিরে এলেও এক সারিতে এমন তিন গ্রহ-উপগ্রহের অবস্থান ঘটার সময়টিতে পৃথিবী ধ্বংসের একটি সম্ভাবনার কথা দীর্ঘদিন ধরেই বলে আসছেন জ্যোতিষীরা। তাদের মতে মহাজাগতিক ধ্বংসের উপলক্ষ হয়েই মহাকাশে এই অদ্ভুত ঘটনাগুলো ঘটে। এগুলোকে অবশ্য পুরোনো সংস্কার বলে উড়িয়ে দেন মহাকাশ বিজ্ঞানীরা।

বাংলাদেশ সময় ০৭৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।