ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

এইচএসবিসি নির্বাহীর সুইস অ্যাকাউন্টে পৌনে কোটি ডলার!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫
এইচএসবিসি নির্বাহীর সুইস অ্যাকাউন্টে পৌনে কোটি ডলার! ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাজ্যভিত্তিক এইচএসবিসি ব্যাংকের বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগ ওঠায় বিষয়টি খতিয়ে দেখতে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী স্টুয়ার্ট গালিভার যথাযথ পদক্ষেপ গ্রহণের প্রত্যয় ব্যক্ত করলেও খোদ তারই বিরুদ্ধে উঠেছে অভিযোগের আঙ্গুল।

যুক্তরাজ্যেরই প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন বলছে, এইচএসবিসির প্রধান নির্বাহী গালিভারেরই সুইজারল্যান্ড (প্রাইভেট ব্যাংক) শাখার অ্যাকাউন্টে সন্দেহজনকভাবে জমা রয়েছে সাড়ে সাত মিলিয়নেরও বেশি ডলার।



চোরাকারবারী ধনকুবেরদের অর্থপাচারে সহযোগিতার অভিযোগে এইচএসবিসিকে জড়িয়ে সম্প্রতি সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়া ‘সুইসলিকস‘ কেলেঙ্কারি পুরো ব্রিটিশ ব্যাংকিংকে কাঁপিয়ে দিয়েছে। এরই প্রভাব পড়তে শুরু করেছে আগামী মে মাসে অনুষ্ঠেয় ব্রিটেনের জাতীয় নির্বাচনমুখী রাজনীতিতেও।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, এইচএসবিসির প্রধান নির্বাহী তার প্রাইভেট ব্যাংক (সুইস) শাখার অ্যাকাউন্টে ৭.৬ মিলিয়ন (৭৬ লাখ) ডলার জমা রেখে সন্দেহভাজন কোনো ধনকুবের গ্রাহককে করফাঁকি দিতে সহযোগিতা করছেন।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, পানামায় নিবন্ধিত ওরসেস্টার ইকুইটিইজ ইনকরপোরেশন নামে একটি প্রতিষ্ঠানের নামে ওই সুইস অ্যাকাউন্টে ২০০৭ সালে এই অর্থ রাখেন এইচএসবিসি নির্বাহী। বিস্ময়ের ব্যাপার হলো, ব্রিটিশ নাগরিক গালিভার হংকংয়ে বসবাসের কারণে সেখানেই আইন ও করসংক্রান্ত ব্যাপারে দায়বদ্ধ থাকলেও ওই ৭৬ লাখ ডলারের অ্যাকাউন্টের মুনাফাভোগী (বেনেফিসিয়াল ওনার) হিসেবে তারই নাম রেখেছেন।

তবে মজার ব্যাপার হলো, ‘সুইসলিকস’ অভিযোগের ভিত্তিতে ব্রিটিশ আর্থিক পর্যবেক্ষক সংস্থা ও সুইস কর্তৃপক্ষের তদন্ত শুরু হওয়ায় এইচএসবিসির বার্ষিক প্রতিবেদন নিয়ে গালিভার যখন বৈঠকে বসবেন- তার ঠিক আগেই রোববার (২২ ফেব্রুয়ারি) বিকেলে গার্ডিয়ান এ প্রতিবেদন প্রকাশ করলো।

প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর বিরুদ্ধে ওঠা এ অভিযোগের ব্যাপারে যোগাযোগ করা হলে বার্তা সংস্থা এএফপিকে কোনো জবাব দেয়নি এইচএসবিসি।

কালো টাকার মালিক- বিশেষ করে অস্ত্র ও ডায়মন্ড চোরাকারবারীদের-অর্থ লুকিয়ে রেখে তাদের করফাঁকি দিতে সহযোগিতার অভিযোগ ওঠায় বহুজাতিক ব্যাংকিং ও আর্থিক সেবা দাতা প্রতিষ্ঠান এইচএসবিসির বিরুদ্ধে গত ১৮ ফেব্রুয়ারি তদন্ত শুরু করে সুইস কর্তৃপক্ষ।

দায়িত্বপ্রাপ্ত প্রসিকিউটররা বলেন, তারা এইচএসবিসি প্রাইভেট ব্যাংক (সুইস) ও অজ্ঞাতপরিচয় অর্থপাচারকারীদের বিরুদ্ধে এ তদন্ত করছেন। ধীরে ধীরে অর্থপাচারের ‘সহযোগীদের’ও তদন্তের আওতায় আনা হবে।

** এইচএসবিসি’র জেনেভা শাখায় অভিযান

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।