ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রণপ্রস্তুতির নির্দেশ উ. কোরিয়ার প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫
রণপ্রস্তুতির নির্দেশ উ. কোরিয়ার প্রেসিডেন্টের ছবি: সংগৃহীত

ঢাকা: সেনাবাহিনীকে রণপ্রস্তুতি নিশ্চিতের জন্য নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে অনুষ্ঠেয় সামরিক মহড়াকে সামনে রেখে এ নির্দেশনা দিলেন তিনি।



ক্ষমতাসীন দলের নিয়ন্ত্রণাধীন কেন্দ্রীয় সামরিক কমিশনের (সিএমসি) উদ্দেশে দেওয়া ‘ঐতিহাসিক’ ভাষণে জং-উন বলেন, শত্রুদের উস্কানিতে সৃষ্ট যে কোনো প্রকারের যুদ্ধের কড়া প্রতিক্রিয়া জানাতে সামরিক বাহিনীকে পুরোপুরি প্রস্তুত থাকতে হবে।

সোমবার (২৩ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত কিম জং-উনের এই ভাষণে কোরিয়া উপদ্বীপে নতুন করে উত্তেজনা সৃষ্টির পূর্বাভাসই বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

কিম জং-উনের তত্ত্বাবধানে পরিচালিত- দক্ষিণ কোরিয়ায় সরাসরি আঘাত করতে সক্ষম এমন- একটি সামরিক মহড়া শেষে ওই সামরিক পরিষদের বৈঠকের ‍আয়োজন করা হয়।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র খবরে বলা হয়, রণপ্রস্তুতিতে সেনাবাহিনীর সাধ্যের সব প্রচেষ্টা ঢেলে দেওয়ার আহ্বান জানিয়ে প্রেসিডেন্ট সামরিক বাহিনীর ‘সরঞ্জাম‘ ‘পুনর্গঠন’ ও ‘সহজতর’ করার নির্দেশ দেন।

এছাড়া, জাতীয় নিরাপত্তা ইস্যুতে হঠাৎ মোড় নেওয়ার বিষয়েও পারমাণবিক শক্তিধর রাষ্ট্রটির সামরিক বাহিনীর শীর্ষ পরিষদের বৈঠকে আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।