ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মোবারক আমলের প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রী খালাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫
মোবারক আমলের প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রী খালাস আহমেদ নাজিফ ও হাবিব আল-আদলি

ঢাকা: মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের আমলের প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে দুর্নীতির মামলা থেকে খালাস দেওয়া হয়েছে। পুনর্বিচারের মাধ্যমে দুর্নীতি মামলা থেকে তাদের অব্যাহতি দেওয়া হয়েছে।

আগেরবারের বিচারে তাদের কারাদণ্ড হয়েছিল।

অব্যাহতি পাওয়া দুই প্রভাবশালী রাজনীতিক হলেন- সাবেক প্রধানমন্ত্রী আহমেদ নাজিফ ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী হাবিব আল-আদলি।

আদালত ও আইনজীবী সূত্রকে উদ্ধৃত করে মঙ্গলবার (২৪ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম তাদের অব্যাহতি দেওয়ার বিষয়টি জানায়।

স্বৈরশাসক হোসনি মোবারকের পতনের পর দায়িত্ব নেওয়া সরকার এই দুই সাবেক কর্মকর্তার বিরুদ্ধে সরকারি তহবিল থেকে অর্থ আত্মসাতের অভিযোগ তুলে তাদের বিচারের কাঠগড়ায় দাঁড় করায়। বিচারিক কার্যক্রমের পর তথ্যপ্রমাণের ভিত্তিতে ২০১১ সালে নাজিফ ও আদলিকে পাঁচ বছর কারাদণ্ড ও এক বছর সাসপেন্ডেড কারাদণ্ড (কারারুদ্ধ থাকবেন না, কিন্তু আইন-প্রয়োগকারীদের পর্যবেক্ষণে থাকবেন এবং অপরাধে জড়িয়ে পড়লে কারাগারে নিক্ষিপ্ত হবেন) দেন আদালত।

এরপর ওই দণ্ডাদেশের বিরুদ্ধে দু’জন আপিল করেন। এরমধ্যে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সেনাঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত করে মোবারকের আশীর্বাদপুষ্ট আবদুল ফাত্তাহ এল-সিসি ক্ষমতা দখল করলে এ দু’জন বিচারিক প্রক্রিয়ায় নানামাত্রিক সুবিধা পেতে থাকেন। শেষ পর্যন্ত মঙ্গলবার তাদের খালাসই দিয়ে দেওয়া হলো।

যেখানে মোবারক আমলের রাজনীতিক ও আমলারা হত্যা ও দুর্নীতি মামলা থেকে অব্যাহতি পেয়ে যাচ্ছেন- সেখানে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে কট্টরপন্থি মুসলিম ব্রাদারহুডসহ মোবারকের পতন ঘটানো রাজনৈতিক দলের নেতাকর্মীদের ফাঁসিসহ দীর্ঘমেয়াদী দণ্ডের খবর দিচ্ছে স্থানীয় সংবাদমাধ্যম।

২০১১ সালের মোবারকবিরোধী উত্তাল সময়ে ‘প্রতিবাদের মাত্রা লঙ্ঘন‘ করায় মঙ্গলবারও আলা আবদেল ফাত্তাহ নামে এক রাজনৈতিক কর্মীকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।