ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

সংকটে মালদ্বীপ

চ্যাংদোলা করে কোর্টে নেয়া হলো সাবেক প্রেসিডেন্টকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫
চ্যাংদোলা করে কোর্টে নেয়া হলো সাবেক প্রেসিডেন্টকে ছবি : সংগৃহীত

ঢাকা: মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদকে টেনেহিঁচড়ে মাটিতে গড়াগড়ি খাইয়ে শেষ পর্যন্ত চ্যাংদোলা করে আদালতে ওঠালো পুলিশ।

প্রেসিডেন্ট থাকাকালে এক বিচারপতিকে গ্রেফতারের ‍আদেশ দিয়ে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে সোমবার (২৩  ফেব্রুয়ারি) তাকে আদালতে ওঠাতে এ কাণ্ড ঘটে।

সন্ত্রাসে উস্কানি দেওয়ার অভিযোগে দায়ের করা একটি মামলায় রোববার (২২ ফেব্রুয়ারি) নাশিদকে গ্রেফতার করা হয়।

নাশিদ অভিযোগ করেছেন, আদালতে তোলার সময় সাংবাদিকরা তার সঙ্গে আলাপ করতে ‍চাইলে পুলিশ বাধা দেয়। এর প্রতিবাদ করলে তাকে নিয়ে টানাহেঁচড়া করেন পুলিশ সদস্যরা। এক পর্যায়ে নাশিদ মাটিতে লুটিয়ে পড়েন এবং বেশ কয়েকবার গড়াগড়ি খান। শেষ দিকে কয়েকজন পুলিশ সদস্য তার হাত-পা ধরে চ্যাংদোলা করে তাকে আদালতের এজলাসে নিয়ে যান।



অবশ্য, আদালতে তোলা হলেও বর্তমান এ বিরোধী দলীয় নেতার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে প্রেরণ করা হয়েছে।

নাশিদকে গ্রেফতারের নিন্দা জানিয়ে নিঃশর্ত মুক্তি দাবি করেছে তার দল মালদ্বীবিয়ান ডেমোক্রেটিক পার্টি (এমডিপি)।

নাশিদকে চ্যাংদোলা করে আদালতে তোলার ব্যাপারে যোগাযোগ করা হলে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী দুনিয়া মাউমুন সাংবাদিকদের কাছে দাবি করেন, আইন-শৃঙ্খলা বাহিনী তাদের দায়িত্ব পালন করেছে। তাছাড়া, নাশিদের বিরুদ্ধে আদালত অবজ্ঞা ও ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে বলেই ত‍াকে জেলহাজতে রাখা হয়েছে।

২০০৮ সালে প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট হিসেবে মালদ্বীপের দায়িত্ব নেওয়ার আগে নাশিদ একজন মানবাধিকারকর্মী ছিলেন। ২০১২ সালে পুলিশ অভ্যুত্থানেই ক্ষমতাচ্যুত হন তিনি।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।