ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

অভিজিৎ হত্যাকাণ্ডে আলোড়িত বিশ্ব গণমাধ্যম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৫
অভিজিৎ হত্যাকাণ্ডে আলোড়িত বিশ্ব গণমাধ্যম

ঢাকা: লেখক-ব্লগার অভিজিৎ রায়ের খুনিদের শাস্তি দাবিতে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকা। এ নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদ চলছে সারাদেশে।

পুরো দেশকে স্তম্ভিত করে দেওয়া এ হত্যাকাণ্ডে আলোড়িত হয়েছে বিশ্ব গণমাধ্যমও।

বৃহস্পতিবার (২৬ ফেব্রুয়ারি) রাতের এ হত্যাকাণ্ডের খবর ডেস্কে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই ফলাও করে প্রচার করতে থাকে বিশ্ব সংবাদমাধ্যমগুলো। অভিজিৎ খুনের খবর গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম এপি, হাফিংটন পোস্ট, দ্য ইন্ডিপেন্ডেন্ট, ভয়েস অব আমেরিকা, ইয়াহু নিউজ, এনবিসি নিউজ, ফক্স নিউজ, ওয়াশিংটন পোস্ট, যুক্তরাজ্যভিত্তিক বিবিসি, দ্য গার্ডিয়ান, টেলিগ্রাফ, ডেইলি মেইল, ফ্রান্সের এএফপি, চীনের সিনহুয়া, অস্ট্রেলিয়ার সিডনি মর্নি হেরাল্ড, জাপান টাইমস, ভারতের এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য হিন্দু, জি নিউজ ও এর বাংলা সংস্করণ ২৪ ঘণ্টা, টাইমস অব ইন্ডিয়া ও এর বাংলা সংস্করণ এইসময়, কাতারের আল জাজিরা, পাকিস্তানের ডনসহ অনেক বিশ্ব সংবাদ প্রতিষ্ঠান।

‘বাংলাদেশি-মার্কিন লেখককে কুপিয়ে হত্যা’ শীর্ষক খবরটিকে বিবিসি তাদের শীর্ষ সংবাদ হিসেবে প্রচার করে বলেছে, সাম্প্রদায়িকতাবিরোধী লেখার কারণে মৌলবাদীদের কাছ থেকে হুমকি পাওয়া বাংলাদেশি-মার্কিন লেখককে কুপিয়ে হত্যা করেছে ধারালো অস্ত্রধারীরা।

হামলায় অভিজিৎ রায়ের স্ত্রীর গুরুতর আহত হওয়ার খবর জানিয়ে এ ঘটনায় কাউকে আটক করা হয়নি বলেও উল্লেখ করে বিবিসি।

‘মার্কিন ব্লগার অভিজি‍ৎ রায় হত্যার প্রতিবাদে বাংলাদেশে বিক্ষোভ’ শিরোনাম দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি বলেছে, মৌলবাদীদের হুমকির পর বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন জনপ্রিয় ব্লগার অভিজিৎ রায়কে রামদা দিয়ে কুপিয়ে হত্যার নিন্দা ও প্রতিবাদে ঢাকায় জড়ো হয়েছে শতো শতো বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীদের মধ্যে শিক্ষক, লেখক, প্রকাশকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ আছে বলে জানায় এএফপি।

এএফপিকে উদ্ধৃত করে প্রায় সবগুলো ভারতীয় ও পাকিস্তানি সংবাদমাধ্যম এ খবরটি প্রচার করে।

বিশ্ব সংবাদমাধ্যমের মধ্যে প্রায় সবার আগে এ খবর প্রকাশ করা দ্য গার্ডিয়ান ‘আমেরিকান নাস্তিক ব্লগারকে কুপিয়ে হত্যা’ শিরোনামে জানায়, ঢাকায় বাংলাদেশি বংশোদ্ভূত খ্যাতিমান এক আমেরিকান ব্লগারকে রামদা দিয়ে কুপিয়ে হত্যা করেছে অজ্ঞাত সন্ত্রাসীরা। পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাকে আগে থেকে হুমকি দিয়ে ‍আসছিল মৌলবাদীরা।

‘বাংলাদেশে আমেরিকান ব্লগারকে কুপিয়ে হত্যা’ শিরোনামে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এপি জানিয়েছে, সাম্প্রদায়িক গোঁড়ামির বিরুদ্ধে লেখনীর জন্য সুপরিচিত খ্যাতিমান বাংলাদেশি-মার্কিন এক ব্লগারকে কুপিয়ে হত্যা করা হয়েছে। রাজধানী ঢাকার রাস্তায় স্ত্রীকে সঙ্গে নিয়ে হেঁটে যাওয়ার সময় তাদের ওপর এ হামলা হয়।

বৃহস্পতিবার রাতে একেবারে জনারণ্যে বাংলাদেশি বংশোদ্ভূত এ মার্কিন নাগরিককে হত্যা করা হয় বলে উল্লেখ করে এপি।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, ভারত, পাকিস্তান ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের প্রায় সবগুলো সংবাদমাধ্যম অভিজিৎ রায়ের এ হত্যাকাণ্ডের খবর গুরুত্ব দিয়ে প্রকাশ করে। পাশাপাশি এ ঘটনায় যে কাউকে আটক করা যায়নি সে খবরও বলেছে সংবাদমাধ্যমগুলো।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।