ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইবোলায় দেহরক্ষীর মৃত্যু

একঘরে সিয়েরা লিওনের ভাইস প্রেসিডেন্ট!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, মার্চ ১, ২০১৫
একঘরে সিয়েরা লিওনের ভাইস প্রেসিডেন্ট!

ঢাকা: ইবোলা সংক্রমণে এক দেহরক্ষী মারা যাওয়ায় নিজেকে গৃহবন্দি করে রেখেছেন  সিয়েরা লিওনের ভাইস প্রেসিডেন্ট স্যামুয়েল স্যাম-সুমানা।

ইবোলা আক্রান্ত হওয়ার কোনো লক্ষণ প্রকাশ না পেলেও সতর্কতার অংশ হিসেবে ভাইস প্রেসিডেন্ট নিজেই নিজেকে আলাদা করে রাখার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম।



শনিবার ভাইস প্রেসিডেন্ট সুমানা সংবাদমাধ্যমকে জানান, ইবোলায় দেহরক্ষীর মৃত্যুর প্রেক্ষিতে সাবধানতার অংশ হিসেবে যে কোনো সঙ্গ থেকে আগামী ২১ দিন দূরে থাকবেন তিনি। এ সময় নিজের বাড়িতে থেকেই দাফতরিক কার্যক্রম চালাবেন তিনি।

স্যামুয়েল সুমানা আরও বলেন,গত সপ্তাহে জন করোমা নামে তার এক দেহরক্ষী ইবোলা সংক্রমণে মারা গেছেন। শারীরিক অবস্থা ভালো থাকলেও সাবধানতাস্বরূপ তিনি নিজেকে সকল প্রকার সঙ্গ থেকে দূরে রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

স্যামুয়েলই সিয়েরা লিওন সরকারের ঊর্ধ্বতনদের মাঝে প্রথম ব্যক্তি যিনি ইবোলা সংক্রমণের বিষয়ে সাবধানতা অবলম্বনে নিজেকে আলাদা রাখছেন।

২০১৩ সালে পশ্চিম আফ্রিকার রাষ্ট্র ঘানার দক্ষিণাঞ্চলে প্রথম প্রাদুর্ভাব ঘটে ইবোলা ভাইরাসের।

প্রাদুর্ভাবের অল্প সময়ের মধ্যে সিয়েরালিওন, লাইবেরিয়া, গিনি সহ পশ্চিম আফ্রিকার আরও কয়েকটি দেশে মহামারী আকারে ছড়িয়ে পড়ে পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর সংক্রামক ভাইরাস হিসেবে বিবেচিত ইবোলা। দেশগুলোতে মারা যায় অন্তত দশ হাজার মানুষ। সবচেয়ে মারাত্মকভাবে আক্রান্ত হয় লাইবেরিয়া। ইবোলায় মৃত্যুর প্রায় অর্ধেকই ঘটে দেশটিতে। তবে সারা বিশ্বে মোট ইবোলা আক্রান্ত হওয়ার ঘটনায় অর্ধেক ঘটে সিয়েরা লিওনে।

২০১৪ সালের শেষ দিকে সিয়েরালিওনে ইবোলার সংক্রমণ কমে এসেছে মনে করা হলেও চলতি বছরের শুরুর দিকে ফের পাওয়া যাচ্ছে নতুন নতুন সংক্রমণের খবর।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, মার্চ ০১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।