ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

এইচএসবিসি থেকে ‘অন্যায় সুবিধা’, প্রশ্নের মুখে বিবিসি চেয়ারম্যান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, মার্চ ২, ২০১৫
এইচএসবিসি থেকে ‘অন্যায় সুবিধা’, প্রশ্নের মুখে বিবিসি চেয়ারম্যান ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাজ্যভিত্তিক বৈশ্বিক আর্থিক আর্থিক প্রতিষ্ঠান এইচএসবিসি’র সাথে সম্পর্কের বিষয়ে প্রশ্নের মুখোমুখি হতে যাচ্ছেন বিবিসি ট্রাস্টের সভাপতি রনা ফেয়ারহেড।

গোয়েন্দা তদন্তের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ব্যাংকটির অনির্বাহী পরিচালক হিসেবে গতবছর এইচএসবিসি ব্যাংক দিন প্রতি ফেয়ারহেডকে ১০ হাজার পাউন্ড করে দিয়েছে।

সপ্তাহে এক কার্যদিবস হিসাবে এভাবে তিনি ব্যাংকটি থেকে গত বছর পেয়েছেন ৫ লাখ পাউন্ডেরও বেশি অর্থ, যা বিবিসি ট্রাস্টের চেয়ারম্যান হিসেবে তার প্রাপ্ত বেতনের ৫ গুণ।

সম্প্রতি বিশ্বজুড়ে বিভিন্ন অস্ত্র ও মাদক ব্যবসায়ী এবং কালো টাকার মালিকদের সহায়তা এবং দুর্নীতিবাজদের ট্যাক্স ফাঁকির সুযোগ করে দেওয়ার অভিযোগ উঠেছে এইচএসবিসি ব্যাংকের বিরুদ্ধে। বিশেষ করে ব্যাংকটির সুইস শাখা তার গ্রাহকদের এই অন্যায় সুবিধা দিয়ে নিজেও বিপুল ব্যবসা করে নিয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়। একারণেও প্রশ্নের মুখোমখি হতে হচ্ছে ফেয়ারহেডকে।

তবে বিবিসি ট্রাস্টের এই সভাপতি কোনো প্রকার প্রশ্নের উত্তর দেবেন না বলে জানিয়ে দিয়েছেন। সেই সাথে ব্যাংকটির অডিট কমিটির সভাপতি থাকাকালীন এর কোনো কার্যক্রম সম্পর্কেও মুখ খুলবেন না বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন তিনি।

এদিকে পাবলিক অ্যাকাউন্টস কমিটির সভাপতি মার্গারেট হজ বলেছেন, আগামী সপ্তাহেই তিনি এইচএসবিসি ব্যাংকের সকল নির্বাহীকে জিজ্ঞাসাবাদ করবেন।

মার্গারেট বলেন, ব্যাংকটি ফেয়ারহেডকে যে পরিমাণ অর্থ দিয়েছে তা দৃষ্টিকটু। তার নিজেকে পরিষ্কার করা উচিত। তার বলা উচিত, ব্যাংক সম্পর্কে তিনি কি জানেন এবং জানেন না।

ফেয়ারহেড এইচএসবিসি ব্যাংকে যোগদান করেন ২০০৪ সালে এবং ২০০৭ সালে এর অডিট কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। গত বছর তাকে ব্যাংকটির উত্তর আমেরিকা শাখার অনির্বাহী পরিচালক পদে দায়িত্ব দেওয়া হয়। এর বিনিময়ে তিনি ৪ লাখ ৯৪ হাজার পাউন্ড বেতন এবং ১৯ হাজার পাউন্ড বোনাস হিসেবে পান।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, মার্চ ০২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।