ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

কোরীয় উপসাগরে পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, মার্চ ২, ২০১৫
কোরীয় উপসাগরে পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ছবি: সংগৃহীত

ঢাকা: দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ বাৎসরিক সেনা মহড়ার মধ্যেই কোরীয় উপসাগরে পরপর দু‘টি ক্ষেপণাস্ত্র ছুঁড়ে উত্তেজনা বাড়িয়ে দিলো উত্তর কোরিয়া।

সিউল কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, সোমবার (২ মার্চ) সকালে পশ্চিমাঞ্চলীয় শহর ন্যাম্পো থেকে কোরীয় উপদ্বীপের পূর্বে অবস্থিত কোরিয়া উপসাগরে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

এগুলোর পাল্লা ৪৯০ কিলোমিটার বলে ধারণা করছে দ.কোরীয় কর্তৃপক্ষ।

২০১৩ সালেও দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র সেনা মহড়া চলাকালে উত্তর কোরিয়ার প্রতিক্রিয়া বেশ উত্তেজনার সৃষ্টি করে এই অঞ্চলে। অবশ্য ২০১৪ সালে মহড়া নির্বিঘ্নেই কেটে যায়।

তবে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক মহড়াকে সব সময়ই বাঁকা চোখে দেখে আসছে উত্তর কোরিয়া। কমিউনিস্ট দেশটির মতে এই মহড়া আসলে উত্তর কোরিয়ায় আক্রমণ চালানোর প্রস্তুতি।

গত জানুয়ারিতে এই মহড়া স্থগিতের বিনিময়ে ভবিষ্যতে আর পরমাণু বোমার পরীক্ষা না চালানোর প্রস্তাব দিয়েছিলো উত্তর কোরিয়া। তবে ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়া এ পর্যন্ত তিনবার পরমাণু বোমার পরীক্ষা চালিয়েছে। প্রথমবার পরীক্ষা চালানো হয় ২০০৬ সালে। এরপর ২০০৯ এবং সর্বশেষ ২০১৩ সালে পরমাণু বোমার বিস্ফোরণ ঘটায় দেশটি।

 বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, মার্চ ০২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।