ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পোলিও টিকায় বাধা, শিশুর অভিভাবকদের আটক করছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, মার্চ ৩, ২০১৫
পোলিও টিকায় বাধা, শিশুর অভিভাবকদের আটক করছে পাকিস্তান

ঢাকা: পাকিস্তানে সন্তানকে পোলিও টিকা দিতে রাজি না হওয়ার কারণে গ্রেফতার করা হয়েছে চার শতাধিক অভিভাবককে।

রোববার (২ মার্চ) দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখাওয়ার রাজধানী পেশোয়ারে ছেলেমেয়েদের পোলিও টিকা দিতে রাজি না হওয়ার কারণে ৪৭১ জনকে গ্রেফতার করা হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

আটককৃতদের বিরুদ্ধে জননিরাপত্তা হুমকিতে ফেলার অভিযোগ আনা হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানিযেছে, যাদের গ্রেফতার করা হয়েছে, তারা যদি নিজেদের সন্তানদের পোলিও টিকা দেবে বলে লিখিত দেয়, তবেই তাদের ছাড়া হবে।

পোলিওর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে পাকিস্তান সরকার। পেশোয়ারের ডেপুটি কমিশনার রিয়াজ খান মেহসুদ সংবাদমাধ্যমকে বলেন, শক্ত হাতে পোলিও টিকা প্রত্যাখ্যান ঠেকানো হবে। যে প্রত্যাখ্যান করবে, তাকেই গ্রেফতার করা হবে।

বিশ্বের যে তিনটি দেশে পোলিও মহামারী এখনো টিকে আছে, তার একটি পাকিস্তান। এ বছর এখন পর্যন্ত নতুন করে ৯ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে দেশটিতে।

এদিকে ২০১৪ সালের জুনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) পাকিস্তানে ভ্রমণ করতে যাওয়া সকল পর্যটককে বিমানবন্দর থেকেই পোলিও টিকা নেওয়ার পরামর্শ দেয়।

এর আগে দেশটিতে পোলিও টিকা নেওয়া নিষিদ্ধ করে তেহরিক ই তালেবান। সেই সাথে তারা স্বাস্থ্যকর্মীদের ওপরও হামলা চালায়। জঙ্গি সংগঠনটির অভিযোগ, পোলিও টিকাদান কর্মসূচি আসলে গুপ্তচরবৃত্তিরই একটা অংশ অথবা মুসলিমদের নির্বীজ করে দেওয়ার একটা ষড়যন্ত্র।

গত বছর নভেম্বরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কোয়েটাতে টিকাদানে নিয়োজিত চার কর্মীকে গুলি করে হত্যা করে জঙ্গিরা।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।