ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ওবামাকে চিঠি

ইউক্রেনকে অস্ত্র দিতে মার্কিন নেতাদের তাগিদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, মার্চ ৬, ২০১৫
ইউক্রেনকে অস্ত্র দিতে মার্কিন নেতাদের তাগিদ

ঢাকা: যুক্তরাষ্ট্রের রিপাবলিকান এবং ডেমোক্রেট পার্টির শীর্ষ নেতারা প্রেসিডেন্ট বারাক ওবামাকে ইউক্রেনে অস্ত্র সরবরাহের ব্যাপারে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছেন।

অস্থিতিশীল ইউক্রেনের পূর্বাঞ্চলের সাম্প্রতিক যুদ্ধবিরতি বিদ্রোহী গোষ্ঠীকে সুসংগঠিত হতে সহায়তা করছে জানিয়ে ওই চিঠিতে বলা হয়, রাশিয়া ইউক্রেনে আন্তর্জাতিক আইনের মারাত্মক লঙ্ঘন করছে।



মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) স্পিকার জন বোয়েনারসহ বেশ কিছু আইনপ্রণেতা চিঠিটিতে স্বাক্ষর করেন।

এতে বলা হয়, ওই অঞ্চলের স্থিতিশীলতা রক্ষায় ইউক্রেন সেনাবাহিনীকে অস্ত্র সরবরাহে দ্রুত ব্যবস্থা নিতে আমরা আপনার কাছে অনুরোধ জানাচ্ছি। চলমান আগ্রাসন ঠেকাতে এটাই এখন একমাত্র পথ।

কয়েক দিন ধরেই বেশ কয়েকজন মার্কিন রাজনীতিক প্রেসিডেন্ট ওবামাকে ইউক্রেনে অস্ত্র সহায়তা পাঠানোর ব্যাপারে চাপ দিয়ে আসছেন। অপরদিকে ওবামা বরাবরই বলে আসছেন, যদি এই সংকট নিরসনে কূটনৈতিক পদক্ষেপ বিফল হয়, তবেই এ ধরণের পদক্ষেপ নেওয়ার ব্যাপারে তিনি ভাবছেন।

ইউক্রেন ও তার পশ্চিমা মিত্ররা প্রথম থেকেই অভিযোগ করে আসছে, পূর্ব ইউক্রেনে চলমান সংকটে বিদ্রোহীদের বিভিন্নভাবে পেছন থেকে সহায়তা দিচ্ছে রাশিয়া। তবে মস্কো বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

ধারণা করা হয়, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় এলাকা দোনেৎস্ক ও লুহানস্কে চলমান সংঘাতে গত বছর এপ্রিলের পর থেকে এখন পর্যন্ত অন্তত ছয় হাজার মানুষ নিহত হয়েছে। গত বছরের মার্চে দেশটির দক্ষিণাঞ্চলীয় ক্রিমিয়া কথিত গণভোটের মাধ্যমে রাশিয়া দখলে নেওয়ার পরই সংকটের শুরু।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।