ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতীয় জেলেদের হত্যার হুমকি শ্রীলঙ্কান প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, মার্চ ৭, ২০১৫
ভারতীয় জেলেদের হত্যার হুমকি শ্রীলঙ্কান প্রধানমন্ত্রীর ছবি: সংগৃহীত

ঢাকা: শ্রীলঙ্কান জলসীমায় অবৈধভাবে ঢুকে পড়লে ভারতীয় জেলেদের গুলি করে হত্যার হুমকি দিয়েছেন শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী রনিল বিক্রমেসিংহে।

তামিল থানথি টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারের তিনি এ হুমকি দেন।

শুক্রবার (০৬ মার্চ) রাতে তার এই সাক্ষাৎকার প্রচারিত হয়। শ্রীলঙ্কান প্রধানমন্ত্রীর এই হুমকি এমন সময় এলো, যখন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগামী সপ্তাহের শ্রীলঙ্কা সফরের বিষয়ে আলোচনা করতে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ সেখানে অবস্থান করছেন। গত ২৫ বছরের মধ্যে নরেন্দ্র মোদীই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী, যিনি শ্রীলঙ্কা সফর করছেন।

প্রধানমন্ত্রী বিক্রমেসিংহে বলেন, কেউ যদি আমার বাড়ি ভাঙ্গার চেষ্টা করে, আমি তাকে গুলি করে হত্যা করার অধিকার রাখি। আইন আমাকে এই অধিকার দিয়েছে। এটা আমাদের সমুদ্রসীমা। জাফনার জেলেরা এখানে মাছ ধরার অধিকার রাখে। কিন্তু আমরা তাদেরকেও থামিয়ে দিয়েছি। অথচ ভারতীয় জেলেরা এখানে ঢুকে পড়ে।

গত মাসে শ্রীলঙ্কার সমুদ্রসীমায় অবৈধভাবে ঢুকে পড়ার কারণে দেশটির নৌবাহিনীর হাতে ১০টি নৌকাসহ ৮৬ জন ভারতীয় জেলে আটক হয়।

এদিকে শ্রীলঙ্কান প্রধানমন্ত্রীর হুমকির প্রেক্ষিতে নড়েচড়ে বসেছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাংবাদিকদের বলেন, এই সমস্যা হঠাৎ করেই সমাধান করা সম্ভব নয়। আমরা উভয় দেশই বন্ধু এবং প্রতিবেশীসুলভ মানসিকতা নিয়ে এর স্থায়ী এবং শান্তিপূর্ণ সমাধান খুঁজে বের করবো।

এদিকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগামী সপ্তাহে দুই দিনের সফর উপলক্ষ্যে শ্রীলঙ্কায় অবস্থান করছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। শুক্রবার (০৬ মার্চ) সুষমার সাথে বৈঠকে ভারতের সাথে বন্ধন আরো মজবুত করতে শ্রীলঙ্কা বদ্ধপরিকর বলে জানান দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।