ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিমাদের সাথে এক হওয়ার ইচ্ছা বাশারের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, মার্চ ৭, ২০১৫
পশ্চিমাদের সাথে এক হওয়ার ইচ্ছা বাশারের ছবি: সংগৃহীত

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা শাসক গোষ্ঠীর সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে মেনে নেওয়ার এখনই সময় বলে মন্তব্য করেছেন জাতিসংঘে দেশটির রাষ্ট্রদূত বাশার জাফরি।

সিরিয়া যুদ্ধের চতূর্থ বর্ষপূর্তির প্রাক্কালে রয়টার্সের সাথে এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি জানান, সিরীয় প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রসহ বাকিদের সাথে মধ্যপ্রাচ্যে ‍সন্ত্রাস মোকাবেলায় এক হয়ে কাজ করতে প্রস্তুত আছেন।

প্রেসিডেন্ট বাশার একজন শক্ত শাসক উল্লেখ করে জাফরি বলেন, আমরা আমাদের দেশে এমন কোনো শূন্যতা চাই না, যার ফলে লিবিয়া, ইরাক এবং আফগানিস্তানের মতো এখানেও দাঙ্গা-হাঙ্গামা ছড়িয়ে পড়ে।

এদিকে ব্রিটেন এবং ফ্রান্স সিরিয়ার নতুন সন্ধি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। সেই সাথে মার্কিন যুক্তরাষ্ট্রও জানিয়ে দিয়েছে, বাশার আল-আসাদ যদি ইসলামিক স্টেট (আইএস) কিংবা আল-কায়েদার সাথেও যুদ্ধ করতে চায়, সেই ক্ষেত্রেও তার ব্যাপারে তাদের নীতিতে কোনো পরিবর্তন আসবে না।

এ বিষয়ে জাফরি বলেন, আমরা তাদের (পশ্চিমা শাসক গোষ্ঠী) সাথে সমঝোতায় যেতে চেয়েছিলাম, কিন্তু তারা তা চায় না।

মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা শাসকগোষ্ঠী প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবং তার সরকারের ওপর মানবাধিকার লঙ্ঘনের দায়ে ২০১১ সালে নিষেধাজ্ঞা আরোপ করে।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।