ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মালিতে হামলায় শান্তিরক্ষীসহ নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, মার্চ ৮, ২০১৫
মালিতে হামলায় শান্তিরক্ষীসহ নিহত ৩

ঢাকা: মালির উত্তরাঞ্চলে সন্ত্রাসীদের রকেট হামলা ও মর্টারের গোলায় জাতিসংঘ শান্তি মিশনের এক সদস্যসহ অন্তত তিনজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও বেশ ক’জন।



রোববার (০৮ মার্চ) সকালে দেশটির উত্তরাঞ্চলের মরুভূমির শহর কিদালে যুক্তরাষ্ট্রের একটি ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো হলে এ হতাহতের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী এবং নিরাপত্তা বাহিনী সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, সকাল থেকেই যুক্তরাষ্ট্রের ওই ঘাঁটি লক্ষ্য করে মর্টারের গোলা এবং রকেট নিক্ষেপ করা হতে থাকে। মর্ট‍ারের একটি গোলা স্থানীয় তুয়ারেগ বিদ্রোহীদের একটি ক্যাম্পেও আঘাত হানে।

তবে, এখন পর্যন্ত এ হামলার দায় স্বীকার করেনি কোনো সংগঠন। অবশ্য, ওই অঞ্চলে তুয়ারেগ বিচ্ছিন্নতাবাদী এবং ইসলামপন্থি একটি সশস্ত্র গোষ্ঠী তৎপর বলে জানা যায়।

এর আগে শনিবার (০৭ মার্চ) মালির রাজধানী বামাকোর এক নাইটক্লাবে বন্দুক ও গ্রেনেড হামলায় একজন ফরাসি ও একজন বেলজিয়ান নাগরিকসহ পাঁচজন নিহত হয়।

বেশ কয়েক বছর ধরেই মধ্য আফ্রিকার দেশটিতে তুয়ারেগ বিদ্রোহী ও ইসলামপন্থি জঙ্গি গোষ্ঠী সরকারবিরোধী সশস্ত্র সংগ্রাম চালিয়ে আসছে। বিদ্রোহীরা রাজধানী বামাকো দখলের দ্বারপ্রান্তে পৌঁছালে ২০১৩ সালের জানুয়ারিতে মালিতে সেনা পাঠায় ফ্রান্স ও আফ্রিকান ইউনিয়ন (এইউ)।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, মার্চ ০৮ ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।