ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

‘কাশ্মীরে সরকার বদলেছে, বাস্তবতা নয়’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, মার্চ ৮, ২০১৫
‘কাশ্মীরে সরকার বদলেছে, বাস্তবতা নয়’ মাসারাত আলম

ঢাকা: জামিনে মুক্তি পেয়েই হুঁশিয়ারি দিলেন ভারতের জম্মু-কাশ্মীরে ‘আত্মনিয়ন্ত্রণে’র দাবিতে আন্দোলনরত ২৬ দলের সমন্বয়ে গঠিত হুরিয়াত কনফারেন্সের (রাজনৈতিক জোট) নেতা মাসারাত আলম। তিনি বলেছেন, সরকার পরিবর্তন হলেও জম্মু-কাশ্মীরের সত্যিকারের বাস্তবতার কোনো পরিবর্তন ঘটেনি।

তবে, হয় আমরা এটি (বাস্তবতা) পরিবর্তন করবো, নতুবা মানুষ করবে।

প্রায় সাড়ে বছর পর শনিবার (৭ ‍মার্চ) জামিনে কারামুক্ত হয়ে রোববার (৮ মার্চ) তিনি রাজ্যে সদ্য ক্ষমতা নেওয়া বিজেপির সরকারকে এ হুঁশিয়ারি দিলেন।

তার মুক্তি বিচ্ছিন্নতাবাদীসহ আন্দোলনরতদের সঙ্গে সরকারের আলোচনা শুরুর ইঙ্গিত কিনা- এমন জল্পনা উড়িয়ে দিয়ে মাসারাত আলম বলেন, ‍আলোচনা শুরু হবে কিনা সেটা হুরিয়াত কনফারেন্সের নেতারা নির্ধারণ করবেন। তবে, সরকার আমার জামিনে মুক্তি পাওয়ার ব্যাপারে বাড়তি কিছু করেনি, এটা নিতান্তই আইনি প্রক্রিয়া।

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে ‘রাষ্ট্রবিরোধী’ সমাবেশ করায় ২০১০ সালে বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের নেতা বলে পরিচিত মাসারাতকে গ্রেফতার করা হয়। সেসময় থেকেই তিনি রাজ্যের বারমুল্লা কারাগারে বন্দি ছিলেন।

মাসারাত হুরিয়াত কনফারেন্সভুক্ত কট্টরপন্থি মুসলিম লিগেরও চেয়ারম্যান। তিনি হুরিয়াত কনফারেন্সের বর্তমান প্রধান সৈয়দ আলি শাহ গিলানির উত্তরসূরি হতে যাচ্ছেন বলেও ধারণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।