ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নেমৎসফ হত্যাকাণ্ডে দুই চেচেন অভিযুক্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, মার্চ ৯, ২০১৫
নেমৎসফ হত্যাকাণ্ডে দুই চেচেন অভিযুক্ত ছবি : সংগৃহীত

ঢাকা: রাশিয়ার সাবেক উপ-প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক বরিস নেসৎসফ হত্যাকাণ্ডে দু’জনকে অভিযুক্ত করা হয়েছে। সেসঙ্গে সন্দেহভাজন অপর তিন আসামিকেও কারাগারে পাঠিয়েছেন মস্কোর একটি আদালত।



অভিযুক্ত দু’জনের নাম জাউর দাদাইয়েভ ও আনজর গুবাশেভ। দুইজনই চেচনিয়ার বংশোদ্ভূত। এদের মধ্যে জাউর চেচনিয়ার সাবেক পুলিশ কর্মকর্তা বলে রুশ কর্তৃপক্ষ রোববার (০৮ মার্চ) সংবাদমাধ্যমকে জানিয়েছে। জাউর এই হত্যাকাণ্ডে জড়িত থাকার ব্যাপারে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছে।

গত ২৭ ফেব্রুয়ারি রাতে ক্রেমলিনের কাছে বন্দুকধারীদের গুলিতে নিহত হন রাশিয়ার অন্যতম প্রভাবশালী নেতা বরিস নেমৎসফ। প্রাথমিক পর্যায়ে এই হত্যাকাণ্ডের পেছনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাত রয়েছে বলে গুঞ্জন উঠলেও মস্কো তা খুব দ্রুত মিথ্যা বলে উড়িয়ে দেয়।

এদিকে পুতিনের ঘনিষ্ঠজন বলে পরিচিত চেচেন নেতা রামযান কাদ্যরভ আটক জাউর র সম্পর্কে জানান, জাউর ধর্মভীরু মুসলিম ছিলেন। ফ্রান্সের রম্য পত্রিকা শার্লে হেবদোয় মহানবীকে (সাঃ) নিয়ে কার্টুন আঁকার ঘটনায় সে ক্ষুব্ধ হয়েছিল।

এদিকে গত ৭ জানুয়ারি শার্লি হেবদো কার্যালয়ে জঙ্গি হামলায় ১২ জন নিহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছিলেন নেমৎসফ।

রাশিয়ান গোয়েন্দা কর্মকর্তারা গত সপ্তাহেই নেমৎসফ হত্যাকাণ্ডের পেছনে জঙ্গি তৎপরতা ছিল বলে দাবি করে।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।