ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

সেই ৪৭ সিনেটরের বিরুদ্ধে ক্ষেপেছেন মার্কিন জনগণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫
সেই ৪৭ সিনেটরের বিরুদ্ধে ক্ষেপেছেন মার্কিন জনগণ ছবি : সংগৃহীত

ঢাকা: ইরানকে হুমকি দিয়ে খোলাচিঠি দেওয়া সেই ৪৭ রিপাবলিকান সিনেটরের বিরুদ্ধে ক্ষেপেছেন মার্কিন নাগরিকরা। তাদের বিরুদ্ধে ‘রাষ্ট্রদ্রোহী’ অভিযোগ এনে ব্যবস্থা নিতে দেড় লাখের বেশি মার্কিন নাগরিক হোয়াইট হাউজের কাছে লিখিত আবেদন করেছেন।



২০১৬ সালের নির্বাচনে ক্ষমতায় এলে যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষর হতে চলা ইরানের পারমাণবিক চুক্তি ভেস্তে দেওয়ার হুমকি দেন রিপাবলিকান পার্টির টম কটনসহ ৪৬ সিনেটর।

ইরানি নেতাদের হুমকি দিয়ে গত সোমবার (০৯ মার্চ) লেখা ওই চিঠিতে বলা হয়, ইরানের সঙ্গে চুক্তি প্রেসিডেন্ট ওবামার নির্বাহী ক্ষমতাবলে হতে চলেছে এবং পরবর্তী প্রেসিডেন্ট কলমের এক খোঁচাতেই তা বাতিল করে দিতে পারেন।

ওই চিঠি প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এক প্রতিক্রিয়ায় বলেন, কংগ্রেসের কিছু সদস্য ইরানের কট্টরপন্থিদের সঙ্গে ‘অস্বাভাবিক জোট’ গড়েছেন।

অপরদিকে রিপাবলিকান সিনেটরদের খোলাচিঠিকে ‘কুচক্রিদের প্রচারণা’ উল্লেখ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জাফরি রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে জানিয়েছেন, অনেক আন্তর্জাতিক চুক্তিই নির্বাহী ক্ষমতাবলে হয়ে থাকে। মার্কিন রিপাবলিকান সিনেটররা আসলে শুধু ইরানের সঙ্গে চুক্তিই নয়, আরো অনেক আন্তর্জাতিক চুক্তিই নষ্ট করতে চাইছেন।

এদিকে, হোয়াইট হাউজের নিয়মানুযায়ী, কোনো আবেদনে স্বাক্ষরের সংখ্যা এক লাখের বেশি হলে তা মার্কিন প্রেসিডেন্টের দফতরে উপস্থাপন করা হয়।

মার্কিন নাগরিকদের স্বাক্ষরিত ওই আবেদনে বলা হয়েছে, ইরানকে হুমকি দিয়ে লেখা ৪৭ রিপাবলিকান সিনেটরের ওই চিঠি ‘লোগান আইন-১৭৯৯’ বিরোধী। আইনানুযায়ী, সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ বিদেশি কোনো সরকারের সঙ্গে কোনোরকম আলোচনায় যেতে পারেন না।

সমালোচকদের মতে, এ ৪৭ সিনেটরের মধ্যে অন্তত তিনজন ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে রয়েছেন।

বাংলাদেশ সময়: ১১৩১ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫

** ইরানের সঙ্গে চুক্তি পণ্ড করার হুমকি দিলেন ৪৭ মার্কিন সিনেটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।