ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বর্ণবাদের প্রমাণ পাওয়ায় ফার্গুসনের পুলিশ প্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫
বর্ণবাদের প্রমাণ পাওয়ায় ফার্গুসনের পুলিশ প্রধানের পদত্যাগ ছবি: সংগৃহীত

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্গুসনে এক নিরস্ত্র কৃষ্ণাঙ্গ কিশোর হত্যার ঘটনায় বর্ণবাদের প্রমাণ মেলায় পদত্যাগ করেছেন শহরটির পুলিশ প্রধান টমাস জ্যাকসন।

গত বছর ৯ আগস্ট মিসৌরি অঙ্গরাজ্যের ফার্গুসনে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ তরুণ মাইকেল ব্রাউনকে গুলি করে হত্যা করেন ড্যারেন উইলসন নামের এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা।

এ ঘটনার পরপরই দেশজুড়ে ব্যাপক প্রতিবাদের ঝড় ওঠে। কয়েক সপ্তাহ ধরে চলা ওই বিক্ষোভের পর হত্যার ঘটনায় তদন্ত শুরু হয়। সেই তদন্তের প্রেক্ষিতে বিচার বিভাগীয় এক প্রতিবেদনে ফার্গুসনে ব্যাপক বর্ণবাদের প্রমাণ পাওয়ার কথা উল্লেখ করা হয়।

গত ৪ মার্চ ওই তদন্ত প্রতিবেদন প্রকাশিত হয়। এতে ফার্গুসনে আফ্রিকান বংশোদ্ভূত মার্কিনীদের বিরুদ্ধে পুলিশের নিয়মিত ধরপাকড় এবং হয়রানির প্রমাণ পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়।

এরপরই ফার্গুসনের বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা পদত্যাগ করেন।
বুধবার (১১ মার্চ) জমা দেওয়া পদত্যাগ পত্রে পুলিশ প্রধান টমাস বলেন, এই শহরকে সেবা দেওয়াটা আমার জন্য ছিল অনেক সম্মানের।

তবে ওই কৃষ্ণাঙ্গ কিশোর হত্যার ঘটনায় মিসৌরির এক গ্রান্ড জুরি ঘাতক পুলিশ কর্মকর্তা ড্যারেল উইলসনকে দায়মুক্তি দেন। পাশাপাশি বিচার বিভাগীয় একটি তদন্তেও তার বিরুদ্ধে হত্যার অভিযোগ না আনার পক্ষে মত দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫

** ফার্গুসনে বিক্ষোভ থেকে গুলি, দুই পুলিশ আহত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।