ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ায় জাতিসংঘ ব্যর্থ, ২১ সংস্থার প্রতিবেদন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫
সিরিয়ায় জাতিসংঘ ব্যর্থ, ২১ সংস্থার প্রতিবেদন

ঢাকা: জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সিরিয়ার সাধারণ জনগণকে রক্ষায় সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করা হয়েছে সেভ দ্য চিলড্রেনস, অক্সফামসহ ২১টি সংস্থার প্রস্তুতকৃত এক প্রতিবেদনে।

‘ফেইলিং সিরিয়া’ ওই প্রতিবেদনে জানানো হয়, ২০১৪ সাল ছিল সিরিয়ার জন্য সবচেয়ে প্রাণঘাতী বছর।

শুধুমাত্র এই বছরেই সংঘাতের কারণে অন্তত ৭৬ হাজার সিরীয় নিহত হয়েছে।

সেই সাথে দেশটিতে দেখা দিয়েছে ওষুধ ঘাটতি। সংঘাতের কারণে কিছু অঞ্চলে ওষুধ পরিবহন করা সম্ভব হচ্ছে না। অন্তত ৫০ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ ওষুধ ঘাটতিতে রয়েছে বলে জানানো হয় ওই প্রতিবেদনে। এছাড়া শুধুমাত্র ২০১৪ সালেই আশ্রয়হীন হয়ে পড়েছে অন্তত ৫৬ লাখ শিশু, আগের বছরে তুলনায় যা ৩১ শতাংশ বেশি বলেও উল্লেখ করা হয়।

প্রতিবেদনে আরো জানানো হয়, সিরিয়ায় সাধারণ মানুষের জন্য সহায়তার হাত গুটিয়ে নিতে শুরু করেছে প্রতিবেশী দেশগুলোসহ অন্যান্য দেশ। সেখানের সাধারণ মানুষকে সহায়তা দিতে ২০১৩ সালে মোট চাহিদার ৭১ শতাংশ অর্থায়ন এসেছিল বাইরের দেশগুলো থেকে। সে তুলনায় ২০১৪ সালে সহায়তা এসেছে ৫৭ শতাংশ।

এদিকে কৃত্রিম উপগ্রহের তোলা ছবি প্রদর্শণ করে বুধবার (১১ মার্চ) ১শ’টি মানবাধিকার সংস্থার সমন্বয়ে তৈরি এক প্রতিবেদনে জানানো হয়েছে, সিরিয়ার অবস্থা এতোটাই মানবেতর যে, ২০১১ সালের মার্চ মাসের তুলনায় এখন দেশটিতে রাতের বেলা আলো জ্বলার পরিমাণ ৮৩ শতাংশ কমে গেছে।

সংস্থাগুলোর মতে, রাতে আলো জ্বলার পরিমাণ কমে যাওয়ার পেছনে অনেকগুলো কারণের অন্যতম হল, সংঘাতে সাধারণ জনগণের বসতভিটা থেকে শুরু করে দেশটির সরকারি-বেসরকারি ভবনগুলো ক্ষতিগ্রস্ত হওয়া।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।