ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

প্রতিবাদ জানাতে যুক্তরাষ্ট্র যাবেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫
প্রতিবাদ জানাতে যুক্তরাষ্ট্র যাবেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট ছবি : সংগৃহীত

ঢাকা: ভেনেজুয়েলাকে জাতীয় নিরাপত্তার হুমকি বলে মার্কিন প্রেসিডেন্ট যে ঘোষণা দিয়েছেন তার প্রতিবাদ জানাতে যুক্তরাষ্ট্র সফরের ইচ্ছা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

বিশ্ব কূটনীতির দৃষ্টি আকর্ষণ করে মার্কিন প্রেসিডেন্টের ঘোষণা পুনর্বিবেচনা এবং তা সংশোধনের আহ্বান জানিয়ে বৃহস্পতিবার (১২ মার্চ) মাদুরো এ কথা জানান।



তিনি বলেন, হয়তো আমি ওয়াশিংটনে দেশের প্রতিনিধিত্ব করতে যাবো এবং সেখানে বলবো, তারা মারাত্মক ভুল করছে।

সোমবার (০৯ মার্চ) ভেনেজুয়েলাকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি ঘোষণা করে নির্বাহী আদেশ জারি করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এছাড়া দেশটির সাতজন কর্মকর্তার ওপর জারি করা হয় ভ্রমণ ও আর্থিক নিষেধাজ্ঞা।

হোয়াইট হাউজের মুখপাত্র জোশ আর্নেস্ট ওই দিন এক বিবৃতিতে বলেন, ভেনেজুয়েলার জনগণের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত এবং দুর্নীতির সঙ্গে জড়িত দেশটির বর্তমান ও সাবেক কর্মকর্তাদের যুক্তরাষ্ট্র স্বাগত জানাবে না। তাদের সম্পদ জব্দ এবং যুক্তরাষ্ট্রের আর্থিক ব্যবস্থা ব্যবহারের পথ বন্ধ করা হবে।

এর পরপরই ভেনেজুয়েলার প্রয়াত বিপ্লবী নেতা হুগো শ্যাভেজের উত্তরসূরি বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তীব্র প্রতিবাদ জানিয়ে বলেন, তার সরকারকে পরাজিত করতে এবং ভেনেজুয়েলাকে নিয়ন্ত্রণ করতে বারাক ওবামার ব্যক্তিগত উদ্যোগে ভেনেজুয়েলার অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করছেন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫

** ভেনিজুয়েলাকে জাতীয় নিরাপত্তা হুমকি ঘোষণা ওবামার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।