ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ভানুয়াতুতে আঘাত হানছে ‘পাম’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫
ভানুয়াতুতে আঘাত হানছে ‘পাম’ ছবি : সংগৃহীত

ঢাকা: দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ ভানুয়াতু’তে সর্বশক্তি দিয়ে আঘাত হানতে যাচ্ছে গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় ‘পাম’।

২ লাখ ৭০ হাজার জনগোষ্ঠীর এ দ্বীপপুঞ্জের বেশিরভাগ নাগরিক অত্যন্ত দরিদ্র ও মানবেতর জীবনযাপন করে বলে জানিয়েছে বিভিন্ন সহায়তা সংস্থা।



ভানুয়াতুর দুর্যোগ মোকাবেলা কর্তৃপক্ষ এরই মধ্যে চারটি এলাকায় বিপদ সংকেত দিয়ে জরুরি সতর্কতা জারি করেছে। সেই সঙ্গে জনগণকে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতেও বলা হয়েছে। ধারণা করা হচ্ছে, স্থানীয় সময় শুক্রবার (১৩ মার্চ) রাতেই আঘাত হানতে পারে ‘পাম’।

আবহাওয়াবিদগণ জানিয়েছেন, ‘পাম’ পঞ্চম ক্যাটাগরির ঘূর্ণিঝড়, যাতে বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৩০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে।

ধারণা করা হচ্ছিল, ঝড়টি ভানুয়াতুর পূর্ব উপকূল দিয়ে বয়ে যেতে পারে। আবহাওয়াবিদদের মতে, এই ঘটনা ঘটলেও ভানুয়াতুতে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় অন্তত ১৬৫ কিলোমিটার। সেই সঙ্গে বন্যা, জলোচ্ছ্বাস এবং ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

ভানুয়াতু দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় একটি দ্বীপরাষ্ট্র, যা অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চল থেকে প্রায় ১৮শ’ কিলোমিটার পূর্বে, নিউ ক্যালেডনিয়া থেকে ৫শ’ কিলোমিটার উত্তর-পূর্বে, ফিজির পশ্চিমে এবং সলোমন দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্বে অবস্থিত।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।