ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

অংকে কাঁচা তাই বিয়ে ভাঙলো তরুণের!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫
অংকে কাঁচা তাই বিয়ে ভাঙলো তরুণের! ছবি : সংগৃহীত

ঢাকা: অংকে কাঁচা বলে ইশকুলে কান মলা, পরীক্ষায় মাথা ব্যথা, চাকরির বাজারে নাকানি-চুবানি- কতোই না ‘বিড়ম্বনার’ শিকার হতে হয়েছে। কিন্তু এই ‘অংকাতঙ্ক’ যে বিয়ের মঞ্চেও ‘বিপাকে’ ফেলতে পারে ঘুণাক্ষরেও কি কোনো দিন ভেবেছে কেউ?

তবে এবার সাবধান হোন।

মালা বদলের আগে ‘মনোযোগী শিক্ষার্থী’ হয়ে যোগ-বিয়োগ-গুণ-ভাগ চর্চা করতে থাকুন। নতুবা আপনার ভাগ্যও হতে পারে ভারতের উত্তর প্রদেশের কানপুরের রাম বরণের মতো। সহজ একটা যোগ অংক মিলাতে না পারার কারণে বিয়ে ভেঙে গেল যে বেচারা রাম বরণের।

কীভাবে পুড়লো রাম বরণের কপাল? জানা যায় কানপুরের দেহাত জেলার বাসিন্দা রাম বরণে বিয়ে হচ্ছিল পাশের জেলা এতওয়াহ’র মোহর সিংহের মেয়ে লাভলির। সবকিছু ঠিকঠাক থাকলেও হবু বরের শিক্ষাগত যোগ্যতা নিয়ে খানিক সন্দিহান ছিলেন হবু স্ত্রী।

সেজন্যে এক কাজিনকে দিয়ে ফুরফুরে মেজাজী রাম বরণের সংক্ষিপ্ত পরীক্ষা নিয়ে নেন। ওই কাজিন রাম বরণকে জিজ্ঞাসা করেন, ১৫ আর ৬ এর যোগফল কতো? হতবিহ্বল রাম সঠিক উত্তর দিতে পারেননি। আর তাতেই ক্ষেপে গিয়ে বিয়ে বাতিল করে দিলেন হবু স্ত্রী।

লাভলির পরিবারের লোকজন জানান, ১৫+৬ এর উত্তরে রামের মুখ থেকে ২১ এর বদলে বেরিয়ে আসে ১৭। আর সেটা শুনে অন্য সবার মতো থ হয়ে যান লাভলি ও তার ভাই-বোনেরা। লাভলি সাফ জানিয়ে দেন, এই বিয়ে তিনি করবেন না।

জল যখন এতোদূর গড়াচ্ছিল, তখন কিন্তু বিয়ের অনুষ্ঠান-আয়োজন বেশ জমকালোভাবে চলছিল। বিয়ের মণ্ডপেই লাভলির ‘না’তে রাম বরণের স্বজনরা তাকে অনেক বোঝানোর চেষ্টা করে। কিন্তু লাভলি সোজা মণ্ডপ থেকে বেরিয়ে যান।

কনের বাবাও বিয়ে ভাঙার পর সিদ্ধান্তের যথার্থতার পক্ষে বলেন, ক্লাস ওয়ানের একটা বাচ্চাও এই প্রশ্নের ঠিকঠাক উত্তর জানে। বরের বাড়ির লোকজন ওর শিক্ষাগত যোগ্যতা নিয়ে আমাদের মিথ্যে কথা বলেছিল। আমাদের ঠকানোর চেষ্টা করা হয়েছে, মেয়ে ঠিকঠাক সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।