ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মুম্বাই হামলার মূল পরিকল্পনাকারী লাখভিকে ছেড়ে দিচ্ছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫
মুম্বাই হামলার মূল পরিকল্পনাকারী লাখভিকে ছেড়ে দিচ্ছে পাকিস্তান ছবি : সংগৃহীত

ঢাকা: মুম্বাইয়ে ২৬/১১ সন্ত্রাসী হামলার প্রধান পরিকল্পনাকারী জাকি-উর-রেহমান লাখভির কারাদণ্ডের আদেশকে অবৈধ ঘোষণা দিয়ে রুল জারি করেছে ইসলামাবাদ হাইকোর্ট। এর ফলে লাখভির মুক্তি এখন সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।



শুক্রবার (১৩ মার্চ) পাকিস্তানের ইসলামাবাদ হাইকোর্ট এ আদেশ জারি করে। তবে লাখভিকে আরো একমাস কারাগারে থাকতে হবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পূর্ণাঙ্গ মুক্তির আদেশ প্রস্তুত করতে এই সময় লাগবে বলে জানা গেছে।

এদিকে এই আদেশে ভারত ও পাকিস্তানের মধ্যে কূটনৈতিক উত্তেজনা আবার বেড়েছে। ভারতে পাকিস্তানের রাষ্ট্রদূত আব্দুল বাসিতকে এবিষয়ে ব্যাখ্যা দিতে তলব করেছে নয়াদিল্লি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবরউদ্দিন সংবাদমাধ্যমকে বলেন, লাখভির মতো আন্তর্জাতিক সন্ত্রাসীকে, যাকে জাতিসংঘও সন্ত্রাসী হিসেবে আখ্যা দিয়েছে, ছেড়ে দেওয়া হলে যে হুমকির সৃষ্টি হবে, তা কিছুতেই এড়িয়ে যাওয়া যায় না।

এর আগে লাখভির কারাগার থেকে মুক্তি না পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে যাবতীয় আইনি পদক্ষেপ নিতে পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছিল ভারত।

এদিকে শুক্রবার (১৩ মার্চ) সন্ধ্যায় পাকিস্তানে ভারতীয় উপ-হাই কমিশনার জেপি সিংকে তলব করে ইসলামাবাদ। তাকে পাক সরকারের পক্ষ থেকে জানানো হয়, এই ইস্যুতে ভারত একটু বেশিই মাথা ঘামাচ্ছে।

সেই সাথে জেপি সিংয়ের মাধ্যমে ভারতকে জানিয়ে দেওয়া হয়েছে, পাকিস্তানের অভ্যন্তরীণ বিচার প্রক্রিয়ায় ভারতের হস্তক্ষেপ না করাই ভালো।

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়্যবার ঊর্ধ্বতন কমাণ্ডার জাকি-উর-রেহমান লাখভির পরিকল্পনায় ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বাইয়ে সন্ত্রাসী হামলা চালানো হয় বলে দাবি করে আসছে ভারত।

এ হামলায় নিহত হয় ১৬৬ জন। ২৬/১১ হামলার সাথে জড়িত থাকার দায়ে ২০০৯ সাল থেকে কারাগারে আছেন লাখভি।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।