ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

লন্ডনে উন্মোচিত মহাত্মা গান্ধীর মূর্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫
লন্ডনে উন্মোচিত মহাত্মা গান্ধীর মূর্তি

ঢাকা: আজ থেকে প্রায় সত্তর বছর আগে যে মানুষটা ব্রিটেনের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিলেন, আজ তাকেই সম্মান জানাচ্ছে ব্রিটিশরা। ১৯৪৭ সালে মহাত্মা গান্ধীর নাম ব্রিটিশদের সামনে উচ্চারণ করলে বিরক্তই হতেন তারা।

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল তো গান্ধীকে ‘অর্ধনগ্ন ফকির’ বলেও বিদ্রুপ করেছিলেন।

সেই মানুষটারই মূর্তি নিজেদের পার্লামেন্ট স্কয়ারের সামনে স্থাপন করলো ব্রিটিশরা। শনিবার (১৪ মার্চ) লন্ডনের উন্মুক্ত করা হয় এই মহান নেতার মূর্তি। উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং ভারতের অর্থমন্ত্রী অরুন জেটলি।

চার্চিলের সেই বিদ্রুপের কথা স্মরণ করিয়ে দেয়া হলে ডেভিড ক্যামেরন সাংবাদিকদের বলেন, ভারত-যুক্তরাজ্য সম্পর্ক এখন ভবিষ্যতের দিকে তাকানোর সময়। অতীতে দুই দেশের মধ্যে কি ঘটেছিলো বা কি পার্থক্য ছিল তা নিয়ে ভাবার সময় এখন না।

ব্রিটেনের গান্ধী স্ট্যাচু মেমোরিয়াল ট্রাস্টের অর্থায়নে তৈরি হয়েছে এই মূর্তি। এটি তৈরিতে খরচ হয়েছে প্রায় দশ লক্ষ পাউন্ড।

‘আজ থেকে ঠিক একশ’ বছর আগে দক্ষিণ আফ্রিকা থেকে ভারত প্রত্যাবর্তন করে মহাত্মা গান্ধী দেশের স্বাধীনতার জন্য অহিংস আন্দোলন শুরু করেন’ স্মরণ করিয়ে ব্রিটিশ অর্থমন্ত্রী জর্জ ওসবর্ন বলেন, মহাত্মা গান্ধী শুধু ভারতীয় কিংবা ব্রিটিশ-ভারতীয়দের জন্যই প্রেরণা নন, তিনি সারা বিশ্বের জন্যই প্রেরণার উৎস।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।