ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে আইএস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫
রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে আইএস

ঢাকা: সিরিয়া ও ইরাকে ঘাঁটি গেড়ে থাকা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে বলে অভিযোগ উঠেছে।

শনিবার (১৪ মার্চ) ইরাকের উত্তরাঞ্চলে আধা-স্বায়ত্তশাসিত কুর্দিশ কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ অভিযোগ করে।



এ ব্যাপারে তাদের কাছে প্রমাণ আছে উল্লেখ করে কর্তৃপক্ষ জানায়, চলতি বছর জানুয়ারিতে ইরাকের উত্তরাঞ্চলে পেশামার্গায় কুর্দি যোদ্ধাদের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে আইএস।

বিবৃতিতে জানানো হয়, গত ২৩ জানুয়ারি পেশমার্গায় গাড়ি বোমা হামলা চালানোর চেষ্টা করে ইসলামিক স্টেট। তবে আগেই টের পেয়ে গাড়িটির ওপর রকেট হামলা চালায় পেশমার্গার বাহিনী। এতে গাড়িতে থাকা বোমাটি বিস্ফোরিত হয় এবং আত্মঘাতী হামলাকারী নিহত হয়। পরে ঘটনাস্থলে পড়ে থাকা মাটি ও কাপড় সংগ্রহ করে ল্যাবরেটরি পরীক্ষায় অতিরিক্ত মাত্রায় ক্লোরিন ব্যবহারের প্রমাণ পাওয়া যায়।

এর অর্থ দাঁড়ায় আইএস এখন শত্রু মোকাবেলায় ক্লোরিন অস্ত্র ব্যবহার করছে। প্রথম বিশ্বযুদ্ধেও ক্লোরিন ব্যবহার হয়েছিল। পরবর্তীতে ১৯৯৭ সালে ‘রাসায়নিক অস্ত্র সম্মেলনের’ মাধ্যমে বিশ্বব্যাপী এ মরণঘাতী অস্ত্র ব্যবহার নিষিদ্ধ করা হয়।

তবে নেদারল্যান্ডভিত্তিক রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ প্রতিষ্ঠান অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল উইপনসের (ওপিসিডব্লিউ) মুখপাত্র পিটার সাওজেক জানান, তাদের কাছে এখন পর্যন্ত ইরাকে এই ব্যাপারে কোনো তদন্ত করার অনুরোধ আসেনি।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।