ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ই-মেইল বিতর্কে হিলারিকে নিয়ে ওবামার রসিকতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫
ই-মেইল বিতর্কে হিলারিকে নিয়ে ওবামার রসিকতা ছবি : সংগৃহীত

ঢাকা: সময়টা বেশ খারাপই যাচ্ছে ২০১৬ সালে ডেমোক্রেটিক দলের পক্ষে সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের। ই-মেইল বিতর্কে পড়ে বেশ বেকায়দায় আছেন তিনি।

নানা দিকে নানা কথা চলছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও ছাড় দিলেন না তাকে। রসিকতার ছলে নিয়ে নিলেন এক হাত।

শনিবার (১৪ মার্চ) এক নৈশভোজে উইসকনসিনের গভর্নর রিপাবলিকান নেতা স্কট ওয়াকারের সঙ্গে কথা বলার সময় ওবামা হিলারিসহ অন্যান্য অনেক বিষয় নিয়ে রসিকতায় মাতেন।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে হিলারি ক্লিনটন তার ব্যক্তিগত ই-মেইল অ্যাড্রেসের মাধ্যমে সরকারি ই-মেইল আদান-প্রদান করেছেন বলে সম্প্রতি নিউইয়র্ক টাইমসের এক খবরে উঠে আসে। এরপরই এ নিয়ে বিতর্কের সৃষ্টি হয়।

অভিযোগ ওঠে, হিলারি এভাবে ই-মেইল আদান-প্রদান করে যুক্তরাষ্ট্রের ‘ফেডারেল’ আইন ভেঙ্গেছেন।

এর আগে তিনি দায়িত্ব পালনকালে আদান-প্রদান করা প্রায় ৬০ হাজার পৃষ্ঠার ই-মেইল তথ্য হস্তান্তর করেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে।

এ বিষয়ে পরবর্তীতে ‘ভুল করেছেন’ স্বীকার করে হিলারি ক্লিনটন বলেন, কাজের সুবিধার্থেই তিনি একই ই-মেইলে ব্যক্তিগত ও দাপ্তরিক কাজ করেছেন। তবে এক্ষেত্রে দু’টো ই-মেইল অ্যাড্রেস ব্যবহার করলে ভালো হতো।

এই ঘটনার সূত্র ধরেই শনিবারের নৈশভোজে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সহাস্যে বলেন, ২০০৮ সালে যখন প্রেসিডেন্ট নির্বাচিত হলাম, তখন আমিই ছিলাম সে সময়ের সবচেয়ে কম প্রযুক্তিজ্ঞান সম্পন্ন ব্যক্তি। তবে এখন গতকালের খবর, আজকের খবর হিলারি।

এ সময় তিনি ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে রসিকতার ছলে কথার খোঁচা দেওয়া ছাড়াও আরো অন্যান্য বিষয়েও বেশ মজা করেন বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

তবে রসিকতার মধ্যেই ইরানকে ‘হুমকি’ দিয়ে রিপাবলিকান নেতাদের লেখা খোলাচিঠির সমালোচনাও করেন মার্কিন প্রেসিডেন্ট।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।