ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ব্যবসায়ীদের জন্য সহজ হচ্ছে যুক্তরাজ্যের ভিসা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫
ব্যবসায়ীদের জন্য সহজ হচ্ছে যুক্তরাজ্যের ভিসা

ঢাকা: বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে যুক্তরাজ্যের ভিসা প্রক্রিয়া ঢেলে সাজানোর ঘোষণা দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে। আর এ প্রক্রিয়ায় যুক্তরাজ্যে ব্যবসায়িক উদ্দেশে ভ্রমণেচ্ছুকদের জন্য শিথিল হচ্ছে ভিসা সংক্রান্ত কিছু পুরোনো নিয়ম।



যার ফলে এ বছরের এপ্রিল থেকেই যুক্তরাজ্যে ভ্রমণেচ্ছুক ব্যবসায়ী এবং শিল্পীদের ১৫ ধরণের ভিসা আবেদন কমে চার ধরণে নেমে আসবে।

স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসার এই পরিকল্পনা ভিসা প্রক্রিয়ার সময় সাশ্রয় করার পাশাপাশি লাল ফিতার দৌরাত্ম কমাবে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রস্তাবিত নতুন ভিসায় প্রথমবারের মত ব্যবসায়িক বৈঠক বা কর্মকাণ্ডের পাশাপাশি ছুটিও নিতে পারবেন ব্যবসায়ীরা। যার জন্য আগে আলাদা ভিসার প্রয়োজন ছিল।

সম্প্রতি একশ’টির বেশি ব্যবসায়িক প্রতিষ্ঠান ও পর্যটন সংস্থার সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্তে আসে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ভিসা প্রক্রিয়ার জটিলতায় যুক্তরাজ্যের অর্থনৈতিক সমৃদ্ধি বাধাগ্রস্ত হচ্ছে বলে অভিযোগ করে আসছিলেন দেশটির ব্যবসায়ী নেতারা। নতুন ভিসা প্রক্রিয়া তাদের দীর্ঘদিনের দাবির বাস্তবায়ন বলেই মনে করছেন তারা।

এ ব্যপারে স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে বলেন, অভিবাসন আইন সংস্কারের মাধ্যমে আমরা মূলত ব্যবসায়ী এবং পর্যটকদের স্বাগত জানাতে চাই। যুক্তরাজ্য তাদের জন্য উন্মুক্ত, সে তারা কাজ কিংবা অবসর যাপনেই আসুক। বৈশ্বিক বাজার অর্থনীতির আলোকে এটাই সময়োপযোগী সিদ্ধান্ত।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।