ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

সন্দেহভাজন আইএস জঙ্গি

প্রতিদিন ৪শ’ যাত্রীকে বিমানে উঠতে বাধা অস্ট্রেলিয়ায় !

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫
প্রতিদিন ৪শ’ যাত্রীকে বিমানে উঠতে বাধা অস্ট্রেলিয়ায় ! ছবি: সংগৃহীত

ঢাকা: ইসলামিক স্টেটের (আইএস) হয়ে নিজ দেশ থেকে মধ্যপ্রাচ্য পাড়ি জমানো ঠেকাতে ও জাতীয় নিরাপত্তা অক্ষুন্ন রাখতে প্রতিদিনই শত শত যাত্রীকে বিমানবন্দরে আটকে দিচ্ছে অস্ট্রেলিয়ার পুলিশ।

সাম্প্রতিক এক হিসাবে জানা গেছে, অস্ট্রেলীয় পুলিশের সন্ত্রাস দমন ইউনিট দ্য বর্ডার ফোর্স কাউন্টার-টেরোরিজম ইউনিট (সিটিইউ) গত বছর আগস্ট থেকে চলতি বছর ফেব্রুয়ারি পর্যন্ত দেশটির আটটি বিমানবন্দরে প্রায় ৭৬ হাজার যাত্রীকে দেশের বাইরে যেতে বাধা দিয়েছে।

গড় হিসাবে দিনে এই সংখ্যা ৪শ’।

তবে যাকে তাকে আটক করা হচ্ছে না বলে আত্মপক্ষ সমর্থন করে অস্ট্রেলীয় পুলিশ জানিয়েছে, সন্দেহজনক আচার-আচরণ দেখেই আটকানো হচ্ছে।

ধারণা করা হচ্ছে, প্রায় ৯০ জন অস্ট্রেলীয় এরই মধ্যে আইএসের হয়ে যুদ্ধ করতে মধ্যপ্রাচ্য পাড়ি জমিয়েছে।

আইএসের হয়ে লড়াই করতে মধ্যপ্রাচ্য পাড়ি জমানো ঠেকাতে ও জঙ্গি প্রশ্নে জাতীয় নিরাপত্তা অক্ষুন্ন রাখতে ‘দ্য বর্ডার ফর কাউন্টার-টেরোরিজম ইউনিট (সিটিইউ) নামের নতুন এই ইউনিটটি গঠন করে অস্ট্রেলিয়ার পুলিশ বিভাগ।

দেশটির অভিবাসন মন্ত্রণালয়ের মুখপাত্র পিটার ডাটন বলেন, গত আগস্ট থেকে জাতীয় নিরাপত্তায় হুমকি হয়ে উঠতে পারে, এমন উল্লেখযোগ্য সংখ্যক সন্দেহভাজনকে আটক করেছে সিটিইউ।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।