ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

‘পাম’ এর তাণ্ডবে সম্পূর্ণ বিধ্বস্ত দ্বীপরাষ্ট্র ভানুয়াতু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫
‘পাম’ এর তাণ্ডবে সম্পূর্ণ বিধ্বস্ত দ্বীপরাষ্ট্র ভানুয়াতু ছবি: সংগৃহীত

ঢাকা: গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় ‘পাম’-এর তাণ্ডবে সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়ে গেছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপরাষ্ট্র ভানুয়াতু।

গত শুক্রবার (১৩ মার্চ) দিনগত মধ্যরাতে বিশ্বের দরিদ্রতম দেশুগলোর একটি ভানুয়াতুতে আঘাত হানে প্রচণ্ড ঘূর্ণিঝড় ‘পাম’।

এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৭০ কিলোমিটার (১৭০ মাইল)।

আন্তর্জাতিক কনফারেন্সে যোগ দিতে জাপান সফরে থাকা দেশটির প্রেসিডেন্ট বাল্ডউইন লন্সডেল ঘূর্ণিঝড় ‘পাম’কে ‘দানব’ আখ্যা দিয়ে বলেছেন, ঝড়টি এক কথায় ধুয়ে নিয়ে গেছে ভানুয়াতুকে।

তার নিজের পরিবার সুরক্ষিত আছে কি না জানেন না উল্লেখ করে বাল্ডউইন বলেন, আমি একে ‘দানব’ বলেই ডাকবো। এই ঝড় আমাদের সব উন্নয়ন কাজ ধুয়ে নিয়ে গেছে।

জলবায়ু পরিবর্তনকে এই ঝড়ের জন্য দায়ী করে তিনি জানান, তার দেশ আবহাওয়ার চরিত্র বদলাতে দেখেছে, সাগরতলের উচ্চতা বাড়তে দেখেছে। সেই সাথে গড় বৃষ্টিপাতের চেয়ে বেশি বৃষ্টি হতেও দেখেছে।

২ লাখ ৭০ হাজারের মতো অধিবাসীর এই দেশটির বেশিরভাগ ভবনই ধ্বংস হয়ে গেছে ঝড়ের কবলে। সেই সাথে গাছপালা উপড়ে গেছে, ভেঙ্গে পড়েছে বিদ্যুৎ সংযোগ ব্যবস্থা। সেই সাথে যোগাযোগ ব্যবস্থাও একদম বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কয়েকটি দ্বীপে সাহায্য নিয়ে পৌঁছানোই সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে কয়েকটি সহায়ক সংস্থা। সেই সাথে দেখা দিয়েছে খাদ্য ও পানির অভাব।

জাতিসংঘসহ বিভিন্ন সহায়তা সংস্থা জানিয়েছে, দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইতিহাসে এটাই সবচেয়ে ভয়ংকর দুর্যোগ।

প্রাথমিকভাবে নিহতের সংখ্যা চল্লিশের বেশি দাবি করা হলেও পরবর্তীতে ভানুয়াতু কর্তৃপক্ষ জানায়, ঝড়ের কবলে পড়ে নিহত হয়েছে ৮ জন। তবে সঠিক
সময়ের মধ্যে সাহায্য নিয়ে পৌঁছাতে না পারলে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ভানুয়াতু  অস্ট্রেলিয়ার উত্তর প্রান্ত থেকে প্রায় ১৮শ’ কিলোমিটার পূর্বে অবস্থিত।  

আগ্নেয়গিরির অগ্নুৎপাত থেকে সৃষ্ট এই ভূখণ্ডের বেশিরভাগ অধিবাসী কৃষিকাজ, পশুপালন ও মাছ ধরে জীবিকা নির্বাহ করে। দেশটির অর্থনীতির প্রধান উৎস কৃষি, পর্যটন ও পশুপালন।

** ভানুয়াতুতে ঘূর্ণিঝড়ে ৪০ জনের প্রাণহানি

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।