ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট দিলমার বিরুদ্ধে রাস্তায় নেমেছে লাখো ব্রাজিলীয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫
প্রেসিডেন্ট দিলমার বিরুদ্ধে রাস্তায় নেমেছে লাখো ব্রাজিলীয় ছবি: সংগৃহীত

ঢাকা: ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফের পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু করেছে দেশটির কয়েক লাখ মানুষ।

আলোচিত ‘পেট্রোব্রাস কেলেঙ্কারি’তে দিলমার সংশ্লিষ্টতা না থাকলেও এ বিষয়ে তিনি জানতেন এবং তিনি ওই দুর্নীতি প্রশ্রয় দিয়েছেন বলে অভিযোগ বিক্ষোভকারীদের।



কয়েকটি ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান ব্রাজিলের রাষ্ট্র পরিচালিত বহুজাতিক তেল বাজারজাতকারী প্রতিষ্ঠান পেট্রোব্রাসের সাথে লাভজনক চুক্তি সম্পাদন করতে বেশ কয়েকজন রাজনীতিককে ঘুষ দিয়েছে বলে সম্প্রতি এক তদন্তে উঠে আসে। এর প্রেক্ষিতে দেশটির ৫৪ জন রাজনীতিকের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত।

অভিযুক্তদের অনেকেই বর্তমানে দেশটির বড় বড় পদে আসীন। এদের মধ্যে সিনেট প্রেসিডেন্ট রেনান কেলহেইরস, ডেপুটি চেম্বারের স্পিকার এডুয়ার্ডো কুনহা, সাবেক জ্বালানি মন্ত্রী এডিসন লোবাও এবং সাবেক প্রেসিডেন্ট কলর ডে মেলো উল্লেখযোগ্য।

যে সময় এই কেলেঙ্কারির ঘটনা ঘটে, তখন পেট্রোব্রাসের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন বর্তমান প্রেসিডেন্ট দিলমা রৌসেফ। তদন্তে যদিও এই দুর্নীতিতে তার সংশ্লিষ্টতার কোনো তথ্য উঠে আসেনি কিন্তু তার চেয়ারম্যান থাকাকালীনই সবচেয়ে বেশি দুর্নীতি হয় বলে ধারণা করা হয়।

এরই প্রেক্ষিতে প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াসহ ২২টি অঙ্গরাজ্যে রাস্তায় নেমেছে দশ লাখেরও বেশি বিক্ষুব্ধ জনতা। এর মধ্যে প্রধান বিরোধীদলের আয়োজনে সবচেয়ে বেশি লোক সমাগম হয় সাও পাওলোতে। এখানে ৫ লাখেরও বেশি বিক্ষোভকারী জনতা একত্রিত হয়ে প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করেন। এ সময় অনেক বিক্ষোভকারীকে ব্রাজিল জাতীয় ফুটবলের জার্সি পরে দুর্নীতি বিরোধী স্লোগান দিতে দেখা যায়।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫

** পেট্রোব্রাস কেলেঙ্কারিতে ফেঁসেছেন ব্রাজিলের ৫৪ রাজনীতিক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।